নোয়াখালীতে সরকারি কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্স উদ্বোধন

কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবাসহ উন্নত চিকিৎসা দিতে নোয়াখালীর জেনারেল হাসপাতালে জেলাভিত্তিক সরকারি প্রথম কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্স চালু করা হয়েছে।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 10:37 AM
Updated : 14 Nov 2020, 10:37 AM

শনিবার দুপুরে কমপ্লেক্সটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী এবং সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন।

সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী বলেন, নোয়াখালীতে জেলা সদর হাসপাতাল পর্যায়ে দেশের প্রথম কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্স চালু এ অঞ্চলের কিডনি রোগীদের জন্য বিরাট সুখবর।

“এখন থেকে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের কিডনি রোগীদের চিকিৎসার জন্য বাড়তি টাকা ও সময় ব্যয় করে ঢাকা, চট্টগ্রামে যেতে হবে না। এর ফলে নামমাত্র মূল্যে কডনী রোগীদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যায়ক্রমে দেশের প্রত্যেক জেলা সদর হাসপাতালে কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্স চালুর ঘোষণা দিয়েছেন বলেও জানান তিনি।

২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল ভবনে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনি বিভাগের তত্ত্বাবধানে এ কমপ্লেক্স পরিচালনা করা হবে।

ডায়ালাইসিস কমপ্লেক্সের উদ্যোক্তা ডা. ফজলে এলাহী খাঁন জানান, বিদ্যমান কিডনি ডায়ালাইসিস ইউনিটে গত দুই বছরে ১ হাজার ৭৮০ জন রোগীর ডায়ালাইসিসসহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়।

“বিদ্যমান কাঠমোতে ক্রমবর্ধমান রোগীর চাপ সামাল দেওয়া সম্ভব হচ্ছিল না বিধায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় একটি পূর্ণাঙ্গ কিডনি ডায়ালসিস কমপ্লেক্স চালু করা হল।”

বিদ্যমান কিডনি ডায়ালাইসিস ইউনিটের সাথে ১৬ শয্যা বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত মডেল কিডনি ওয়ার্ড, হেপাটাইটিস বিওসি পজিটিভ রোগীদের জন্য ডেডিকেটেড ডায়ালাইসিস ইউনিট, অত্যাধুনিক প্যাথলজিক্যাল ল্যাব, মিনি ওটি এবং স্পেশাল কেয়ার ইউনিট সংযোজন করা হয়েছে বলে জানান তিনি।

অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম সম্বলিত এই কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্সে স্বল্পমূল্যে কিডনি রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ডায়ালাইসিস সেবাসহ উন্নত চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে।

প্রতিদিন তিন শিফটে বহির্বিভাগে ৬০ জন রোগীকে এবং রাতের শিফটে ভর্তি রোগীদের মধ্যে ২০ জন মিলিয়ে মোট ৮০ জনকে কিডনি ডায়ালাইসিস সেবা দেওয়া সম্ভব হবে এখানে।