প্রাণের শিল্প পার্কে ‘পাঁচ হাজার’ লোকের কর্মসংস্থান হবে

প্রাণ-আরএফএল গ্রুপের বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে চার থেকে পাঁচ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন এই শিল্প গ্রুপের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2020, 10:52 AM
Updated : 10 Nov 2020, 10:52 AM

মঙ্গলবার রাজশাহীর গোদাগাড়ীর আমানতপুরে বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল একথা বলেন।

তিনি জানান, বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে মৌসুম ভেদে এখন আম, টমেটো, জলপাই, পেয়ারাসহ কয়েকটি পণ্য সংগ্রহ ও পাল্পিং হচ্ছে।

শিগগিরই তরমুজ, আনারস, শশা, অ্যালোভেরার পাল্পিং শুরু হবে। এছাড়া প্রয়োজনীয় সহায়তা পেলে আগামীতে হিমায়িত খাদ্য, নুডুলসসহ বিভিন্ন খাদ্যপণ্য উৎপাদনের পরিকল্পনা রয়েছে তাদের।

“কারখানা পুরোদমে শুরু হলে চার থেকে পাঁচ হাজার লোকের কর্মসংস্থান হবে; যার ৯৫ শতাংশ হবে স্থানীয়।”

কামরুজ্জামান বলেন, গোদাগাড়ীতে বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের ফলে কোনো মধ্যস্বত্বভোগী ছাড়া রাজশাহী অঞ্চলের কৃষকরা তাদের উৎপাদিত ফসল স্বল্প পরিবহন খরচে বিক্রি করতে পারবেন।  

তিনি জানান, এরই মধ্যে বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্বল্প পরিসরে আম, টমেটো, পেয়ারা ও জলপাই সংগ্রহের পাশাপাশি কমপোস্ট সার উৎপাদন হচ্ছে। কৃষকরাও কারখানায় পণ্য সরবরাহ শুরু করেছেন। এতে স্থানীয় কৃষক ও সাধারণ মানুষ এর সুফল পেতে শুরু করেছেন।

ইন্ডাস্ট্রিয়াল পার্কে গ্যাস সংযোগ পাওয়ার জন্য আবেদন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, যদি গ্যাস সংযোগ ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলোতে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহায়তা পাওয়া যায় তবে শিগগিরি হিমায়িত খাদ্য, নুডুলস উৎপাদন হবে এবং এগুলো বিদেশে রপ্তানি করা হবে।

বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. সারোয়ার, প্রাণ-আরএফএল গ্রুপের জ্যেষ্ঠ ম্যানেজার (জনসংযোগ) মো. তৌহিদুজ্জামান, ডেপুটি ম্যানেজার মাকছুদ-উল-ইসলাম জোয়াদ্দারসহ গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে সাংবাদিকরা ইটিপিসহ বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

২০১৭ সালে রাজশাহী গোদাগাড়ীর আমানতপুরে ১০২ বিঘা জমির উপর বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলে দেশের শীর্ষ স্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ।