বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে সেনাবাহিনীর ‘সাইক্লিং এক্সপেডিশন’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে স্মরণীয় রাখতে বাংলাদেশ সেনাবাহিনী ‘মুজিববর্ষ সাইক্লিং এক্সপেডিশন’ শুরু করেছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 03:34 PM
Updated : 8 Nov 2020, 03:34 PM

রোববার দুপুরে সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি ও রংপুর এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. নজরুল ইসলাম পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন।

আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জন্মশতবর্ষের চেতনাকে ধারণ করতে সেনাবাহিনীর ১০০ জন সাইক্লিস্ট এই অভিযানে অংশ নিচ্ছেন। তারা বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে টেকনাফ পর্যন্ত প্রায় ১০১০ কিলোমিটার পথ অতিক্রম করবেন। একই সঙ্গে একাত্তরের চেতনাকে মহিমান্বিত করতে সবসময় ৭১ জন সাইিক্লিস্ট এই অভিযান চলমান রাখবেন। আগামী ৩ ডিসেম্বর ২৬ দিনব্যাপী অভিযানের সমাপ্তি ঘটবে।

জন্মশত বার্ষিকী উদযাপনের মাধ্যমে জাতির পিতার প্রজ্বলিত শিখার আলোয় সমগ্র বাংলাদেশকে উজ্জীবিত করাই এই সাইক্লিং এক্সপেডিশনের উদ্দেশ্য বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে মেজর জেনারেল নজরুল ইসলাম বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সেনাবাহিনী এই কর্মসূচি আয়োজন করেছে। জাতির পিতার স্বপ্ন ও প্রধানমন্ত্রীর যে কোনো উদ্যোগ বাস্তবায়নে সেনাবাহিনী যেকোনো মুল্যে সফল করবে।

দেশের স্বাধীনতা, অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় জনগণের নির্ভরতার জায়গা হিসেবে সেনাবাহিনী তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবে, বলেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খন্দকার আনিসুর রহমান ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সরেজমিন দেখা যায়, সাইক্লিং এক্সপেডিশন উপলক্ষে বাংলাবান্ধা জিরোপয়েন্ট এলাকা নানা রঙের পতাকা, বেলুন ও বেশ কয়েকটি তোরণ দিয়ে সাজানো হয়। সাইক্লিস্টরা সাইকেলের সঙ্গে ছোট ছোট জাতীয় পতাকা বহন করেন। পথে পথে লোকজন কৌতুহল নিয়ে ভিড় করে তাদের হাততালি দিয়ে ও হাত নেড়ে শুভেচ্ছা জানায়।