মাগুরার নকশী কাঁথা যাচ্ছে বিদেশে

মাগুরায় দরিদ্র নারীদের হাতে তৈরি নকশী কাঁথা দেশের পাশাপাশি বিদেশের বাজারেও জায়গা করে নিচ্ছে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 08:43 AM
Updated : 7 Nov 2020, 08:43 AM

সমাজের পিছিয়ে পড়া নারীদের প্রশিক্ষণ দিয়ে তাদের হাতে তৈরি বাংলার ঐতিহ্যবাহী নকশী কাঁথা ছয়টি দেশে রপ্তানি হচ্ছে বলে জানান এর উদ্যোক্তা পাপিয়া নকশী কাঁথা ও বুটিকস’র চেয়ারম্যান পাপিয়া আক্তার।

শুক্রবার সন্ধ্যায় মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় পাপিয়া আক্তার পাপড়ি জানান, তার বুটিক হাউজের অধীনে মাগুরাতে চারশ‘র বেশি নারী নকশী কাঁথা, শাড়ি, থ্রি পিসসহ বিভিন্ন সেলাইয়ের কাজ করছেন।

২০০২ সালে ১০ জন নারীকে নিয়ে শুরু করে বর্তমানে মাগুরা ও রাহশাহী জেলার প্রায় পাঁচ হাজার নারী তার বুটিক হাউজের সূচিকাজে যুক্ত।

মাগুরায় একটি শোরুম করেছেন। রাজশাহীতেও দু’টি বিক্রয় কেন্দ্র স্থাপনের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এ কাজের মাধ্যমে আর্থিক সফলতা অর্জনের পাশাপাশি কয়েক হাজার অসহায় নারীকে স্বাবলম্বী করতে পেরেছেন।

এসব নকশী কাঁথা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়্যারল্যান্ড, সুইজারল্যান্ডসহ ছয়টি দেশে রপ্তানি করছেন।

পাপিয়া জানান, মাগুরায় তার প্রতিষ্ঠানে লাভের ২০ শতাংশ অর্থ তিনি তার বাবা- মা’য়ের নামে প্রতিষ্ঠিত আলতাফ-জলি ফাউন্ডেশনের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া অসহায় নারীদের জন্য ব্যয় করবেন।

মতবিনিময় সভায় বক্তব্য দেন, জেলা রেড ক্রিসেন্ট এর সেক্রেটারি আলী আখতার, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, সাংবাদিক আব্দুল্লাহ ওয়াজেদ, সাইদুর রহমান, শফিকুল ইসলাম শফিক, দেলোয়ার হোসেন, শরীফ তেহেরান টুটুল প্রমুখ।