প্রাথমিকের শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা নওগাঁর ফাতেমা

জাতীয় পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা নির্বাচিত হয়েছেন নওগাঁর ফাতেমা খাতুন।

সাদেকুল ইসলাম নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2020, 06:09 PM
Updated : 4 Nov 2020, 06:10 PM
‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ এর জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ব্যক্তি/প্রতিষ্ঠান নির্বাচনে’ তিনি শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন।

গত রোববার (১ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই তথ্য প্রকাশ করেছে।

ফাতেমা নওগাঁ সদর উপজেলার কীর্তিপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা।

নওগাঁ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাইয়ার সুলতানা বলেন, ফাতেমা তার কর্মদক্ষতার মধ্য দিয়ে নিজেকে শ্রেষ্ঠ প্রমাণ করেছেন। তিনি তার কার্যক্রম, দক্ষতা, প্রতিষ্ঠানের অ্যাক্টিভিটিস ও আইসিটিতে অভিজ্ঞতা দেখিয়েছেন। জেলা থেকে বিভাগেও পারদর্শিতা দেখিয়েছেন। এরপর জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছেন।

তিনি ১৯৯০ সালে জেলার মহাদেবপুর উপজেলার বাগধানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা হিসেবে যোগদান করেন।

শিক্ষিকা হিসেবে তার অর্জন

ফাতেমার বিদ্যালয় ২০১৯, ২০১৮, ২০১৭ ও ২০১৫ সালে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে ঝরে পড়া রোধে শ্রেষ্ঠ বিদ্যালয় হয়। ২০১৯, ২০১৮, ২০১৬, ২০১৪, ২০১৩, ২০১২, ২০১০ ও ২০০৭ সালে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যালয় হয় তার বিদ্যালয়। ২০১৯, ২০১৮, ২০১৭, ২০১৫, ২০০৯ ও ২০০৮ সালে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হন তিনি।

ফাতেমা খাতুন ১৯৬৭ সালে নানার বাড়ি সদরের কিত্তিপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ফাতেমা খাতুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকলের প্রেরণা ও উৎসাহে আজ আমি দেশসেরা প্রধান শিক্ষিকা নির্বাচিত হয়েছি। আমার আজকের প্রাপ্তিতে সারা বাংলাদেশ থেকে যারা আমাকে অভিনন্দন জানিয়েছেন তাদের সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।”

তার বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রুবি বানু বলেন, “তিনি শিক্ষা বিষয়ে খুবই সচেতন। কীভাবে শিক্ষার্থীদের পাঠদান করালে ভালো ফলাফল করা সম্ভব সে বিষয়ে দিক নির্দেশনা দিতেন। আমাদের সবসময় উৎসাহ দিতেন।”

এমন একজন গুণী শিক্ষকের সঙ্গে একই বিদ্যালয়ে দীর্ঘদিন থেকে কাজ করতে পেরে তিনি গর্ববোধ করেন।