‘১০ হাজার কিলোমিটার নৌপথ’ সৃষ্টির লক্ষ্য সরকারের

দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 10:53 AM
Updated : 31 Oct 2020, 10:53 AM

শনিবার দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষের আয়োজনে শেরপুরে ব্রহ্মপুত্র সেতু সংলগ্ন নদী খনন উদ্বোধন করতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে দশ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করতে চান। সেই ধারাবাহিকতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের এই প্রকল্প আজ উদ্বোধন করা হচ্ছে।”

এটা আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশে আগামী দিনে কীভাবে নদী মাতৃক ব-দ্বীপ স্থায়ী হবে তার জন্য প্রধানমন্ত্রী ডেল্টা প্ল্যান দিয়েছেন। এই বদ্বীপ পরিকল্পনা হচ্ছেই নদী ব্যবস্থাপনা।  নদী খননের মধ্য দিয়েই বাংলাদেশের অর্থনীতিতে এই নৌপথ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেবে।

পলি পড়ে যে সব নদীপথ বন্ধ হয়ে গেছে সেই নদীগুলো খনন করে নদীপথ সৃষ্টি করতে চেষ্টা করা হচ্ছে বলেও জানান খালিদ মাহমুদ।

শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র সেতু সংলগ্ন এলাকা থেকে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটার নৌপথ দুইটি দফায় মোট প্রায় ১৬৯ কোটি ২২ লাখ ১৪ হাজার দশ টাকার চুক্তিতে ঠিকাদারি প্রতিষ্ঠান নবারুণ ট্রেডার্স, আনোয়ার খান মডার্ন ড্রেজিং করপোরেশন, ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড খনন কাজ বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে।