শুক্রবার থেকে মধুমতি চলবে ভাঙ্গা-রাজশাহী

আন্তনগর ট্রেন ‘মধুমতি’ শুক্রবার থেকে ভাঙ্গা-রাজশাহী পথে চলবে, যার আগের পথ ছিল গোয়ালন্দ-রাজশাহী।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 02:45 PM
Updated : 29 Oct 2020, 02:45 PM

বাংলাদেশ রেলওয়ে পশ্চিম অঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক পত্রে একথা জানানো হয়। 

রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় দত্ত জানান, এই ট্রেনটি সকাল ৮টায় রাজশাহী স্টেশন থেকে ছেড়ে পাচুরিয়া থেকে ফরিদপুর হয়ে ভাঙ্গা পৌঁছবে দুপুর ২টার দিকে। ২টা ২৫ মিনিটে ট্রেনটি ভাঙ্গা থেকে ছেড়ে পুকুরিয়া, তালমা, ফরিদপুর, আমিরাবাদ, পাচুড়িয়া ও রাজবাড়ী হয়ে রাজশাহী যাবে।

সাপ্তাহিক ছুটি হিসেবে প্রতি বৃহস্পতিবার ট্রেনটি বন্ধ থাকবে বলে জানান তন্ময়।

তন্ময় দত্ত জানান, আগে আন্তনগর ট্রেন ‘মধুমতি’ রাজশাহী-গোয়ালন্দ রুটে চলাচল করত। এখর রাজবাড়ী-গোয়ালন্দ পথে শাটল ট্রেন যুক্ত করা হবে। মধুমতির সঙ্গে সময় মিলিয়ে রাজবাড়ী-গোয়ালন্দ পথে এই শাটল ট্রেন চলবে যাতে রাজবাড়ীতে মধুমতি আসার আগেই গোয়ালন্দের যাত্রীরা রাজবাড়ীতে চলে আসতে পারেন।

ফরিদপুরের ভাঙ্গা মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক অজয় দাস বলেন, “এটি এই অঞ্চলের মানুষের জন্য অত্যন্ত খুশির খবর। এখন থেকে উত্তরাঞ্চলে সহজেই যাওয়া যাবে; বিড়ম্বনামুক্ত ভ্রমণ হবে। এতে আমরা আনন্দিত।” 

রাজশাহী বিশ্ববিদ্যলয়ের সাবেক শিক্ষার্থী ভাঙ্গার ঘাড়ুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সফিউদ্দিন মোল্লা বলেন, তিনি ১৯৮৮ থেকে ১৯৯৫ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যারয়ে অধ্যায়ন করেছেন। অনেক কষ্ট করে তখন রাজশাহী যেতে হতো। ভাঙ্গা থেকে বাসে ফরিদপুর, ফরিদপুর থেকে বাসে রাজবাড়ী, রাজবাড়ী থেকে ট্রেনে পোড়াদহ। পোড়াদাহে খুলনা থেকে আসা ট্রেনে উঠে রাজশাহী যেতে হতো। সব মিলিয়ে সময় লাগত ১২ থেকে ১৩ ঘণ্টা। দুর্ভোগের আর শেষ থাকত না।

“ট্রেনের সাথে ভাঙ্গা যুক্ত হওয়ায় এটি এই অঞ্চলের শিক্ষার্থীদের জন্য একটি বিরাট সুযোগ; কেননা এখন থেকে মাত্র ছয় ঘণ্টায় এক ট্রেনেই রাজশাহী যাওয়া-আসা করতে পারবে শিক্ষার্থীরা।”

ভাঙ্গা বাজারের স্বর্ণ ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, এর ফলে ব্যবসা বাণিজ্যের পরিধি আগের থেকে বাড়বে। রাজশাহীসহ উত্তরাঞ্চলের এই এলাকার অনেক মানুষ আছেন। যারা স্থায়ীভাবে উত্তরবঙ্গে বসবাস করেন তাদের সঙ্গে যোগাযোগ বাড়বে।