গাজীপুরে ছাঁটাই শঙ্কায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ছাঁটাইয়ের আশঙ্কায় গাজীপুর নাওজোর এলাকায় দিগন্ত সোয়েটার নামে একটি পোশাক করখানার শ্রমিকরা বিক্ষোভ দেখিয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2020, 01:35 PM
Updated : 22 Oct 2020, 01:35 PM

কারখানা এলাকায় বৃহস্পতিবার সকাল তারা এই বিক্ষোভ দেখায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বাসন থানার ওসি মো. রফিকুল ইসলাম বলেন, “কাজের অর্ডার না থাকায় কারখানা কর্তৃপক্ষ আগামী নভেম্বর ও ডিসেম্বর লে-অফ ঘোষণা করেছে। এ সময় নিয়িমানুয়ায়ী কর্তৃপক্ষ শ্রমিকদের মূল বেতন দেবে।

“কিন্তু শ্রমিকদের ভয় তাদের চাকরি থাকবে না এবং বেতনও দেওয়া হবে না। তাই তারা আন্দোলন শুরু করেন। পরে তাদের বোঝানো হলে তারা মেনে নেন। আন্দোলন ত্যাগ করে চলে যান।”

শ্রমিকরা অভিযোগ করেছেন, ছুটি দেওয়ার নামে শ্রমিক ছাঁটাইয়ের পাঁয়তারা চলছে। এর প্রতিবাদে তারা সকাল ৯টা থেকে ধর্মঘট শুরু করেন। বিকেলে পুলিশ গিয়ে শ্রমিক ও কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এ বিষয়ে বৃহস্পতিবার কারখানা কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তিও দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ফ্লোরে যেদিন কাজ শেষ হবে তার একদিন পর চলতি মাসের পাওনাদি পরিশোধ করা হবে। আগামী ২৬ ডিসেম্বরে কাজের অর্ডার পাওয়া যাবে। তখন সকলকে কাজে যোগ দেওয়ার জন্য ফোন করা হবে। ছুটিকালীন শ্রমিকদের আইনানুগ বেতন দেওয়া হবে আগামী ২৫ নভেম্বর ও ২৭ ডিসেম্বর। ছুটির পর কাজে যোগ দেওয়ার সময় শ্রমিকদের আইডি কার্ড হস্তান্তর করা হবে। প্রত্যেককে কারখানা খোলার সময় যোগদানের নিশ্চয়তা দেওয়া হচ্ছে। কর্মরত শ্রমিকদের নাম ও কার্ড নম্বরের তালিকা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে জমা দেওয়া হবে।