কিবরিয়া হত্যা: বাবর, হারিছ ও আরিফুলের বিরুদ্ধে অভিযোগ গঠন

আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার এক মামলায় বিএনপি আমলের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা, সিলেটের মেয়রসহ ২৮ জনের জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2020, 09:52 AM
Updated : 22 Oct 2020, 09:52 AM

বৃহস্পতিবার দুপুরে সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহরিয়ার কবিরের আদালতে বিস্ফোরক আইনের এ মামলার অভিযোগ গঠন করা হয় বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের বিশেষ পিপি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছসহ ২৮ জনের জনের বিরুদ্ধে এ অভিযোগ গঠন করা হয়েছে।

পিপি সরওয়ার জানান, মামলার মূল অভিযোগপত্রে ৩২ জন আসামি থাকলেও অন্য মামলায় জঙ্গি মুফতি হান্নানসহ তিন আসামির ফাঁসি হওয়ার অভিযোগপত্র থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে।

২০০৫ সালে ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে আওয়ামী লীগের এক জনসভায় গ্রেনেড হামলায় শাহ এএমএস কিবরিয়াসহ আওয়ামী লীগের পাঁচ নেতাকর্মী নিহত হন। এ হত্যাকাণ্ডে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাংসদ আবদুল মজিদ খান বাদী হয়ে পরদিন হবিগঞ্জ সদর থানায় হত্যা ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে দু’টি মামলা করেন।

এদিকে, কিবরিয়া হত্যা মামলায় আদালতে সাক্ষী হাজির না হওয়ায় মামলার সাক্ষ্যগ্রহণ আবারো পিছিয়েছে। পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করা হয়েছে আগামী ১৮ নভেম্বর।