ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনায় মির্জা ফখরুল

নেতৃত্বে ‘ব্যর্থতার’ দায় নিয়ে বিএনপি নেতাদের পদত্যাগ করার কথা বলায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 02:21 PM
Updated : 20 Oct 2020, 02:21 PM

মঙ্গলবার বিকালে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি এলাকায় নিজ বাসভবনে ফখরুল সাংবাদিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলেন। 

একই দিন রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বিএনপি নেতাদের সমালোচনা করেন। গত ১২ বছরে নির্বাচনে ও আন্দোলনে ব্যর্থতার দায়ে বিএনপির শীর্ষ নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

আওয়ামী লীগের পায়ের নিচে মাটি নেই এবং দলের নেতারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন বলেও মন্তব্য করেন ফখরুল।

নির্বাচন কমিশনকে ‘আওয়ামী লীগের অঙ্গ সংগঠন’ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, “তাদের দ্বারা কখনোই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা সম্ভব নয়।”

এই নির্বাচন কমিশনকে ‘ব্যর্থ’ ও ‘অযোগ্য’ উল্লেখ করে ফখরুল বলেন, “স্থানীয় সরকার নির্বাচন আবারও প্রমাণ করল আওয়ামী লীগ বা দলীয় সরকারের অধীনে বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি অনুযায়ী কখনোই সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।”

স্থানীয় সরকার নির্বাচন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আজ সারাদেশে ২০৯টি ইউনিয়ন ও উপজেলা পরিষদের নির্বাচন ছিল।

“সকাল থেকে প্রত্যোকটি নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের সন্ত্রসীরা নির্বাচনী কেন্দ্রগুলো দখল করে নিয়েছে। প্রশাসনের সহযোগিতায় বিরোধী দলের যেসব এজেন্ট ছিল তাদের কেন্দ্র থেকে বের করে দিয়েছে। ব্যালটে সিল মেরে তাদের মতো করে ভোট নিয়ে গেছেন।”

সম্প্রতি হয়ে যাওয়া পাবনা-৪, ঢাকা-৫, নওগাঁ-৬ আসনের উপনির্বাচন সম্পর্কে মির্জা ফখরুল বলেন, “২০১৮ সালের জাতীয় নির্বাচনে ক্ষমতাসীনরা আগের রাতে যেভাবে ব্যালটে সিল মেরে বাক্স ভরেছিল, এসব নির্বাচনেও একই ঘটনা ও চেহারা দেখা গেছে। এসব জায়গায় সরকারি দলের সন্ত্রাসীরা রাষ্ট্রীয় যন্ত্র ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ভোট কেন্দ্রগুলো দখল করে ভোটের ফলাফল তারা তাদের পক্ষে নিয়ে গেছে।”

দেশে নির্বাচনী ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে উল্লেখ করে তার জন্য তিনি নির্বাচন কমিশন ও বর্তমান সরকারকে দায়ী করেন।

নির্বাচনকালীন সরকার পরিবর্তন না হলে, নির্বাচন কমিশন পরিবর্তন না হলে নির্বাচন সুষ্ঠ হওয়া সম্ভব নয় বলে তিনি মনে করেন।

আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, “এই অবস্থায় নির্বাচন না করলে বিএনপি আর কী করতে পারে? আমরা নির্বাচন করছি, নির্বাচনের অনিয়মগুলো নিয়ে রাজপথে নামছি। আমরা জনগণকে সঙ্গে নিয়ে এই নির্বাচনী ব্যবস্থার প্রতিবাদ জানাতে চাই বলে নির্বাচনে অংশ নিচ্ছি।”

মির্জা ফখরুলের বাসভবনে সংবাদ সম্মেলনে ঠাকুরগাঁও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, সহ-সভাপতি ওবায়দুল্লাহ মাসুদ, আবু তাহের, অর্থ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম, সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল হামিদ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন তুহিন প্রমুখ উপস্থিত ছিলেন।