নৌযান শ্রমিক ধর্মঘটে মোংলা বন্দরে কাজ বন্ধ

দেশব্যাপী নৌযান শ্রমিকদের ১১ দফা দাবিতে ডাকা অর্নিদিষ্টকালের ধর্মঘট শুরুর পর মোংলা বন্দরে জাহাজে পণ্য ওঠানো-নামানো বন্ধ রয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 05:56 AM
Updated : 20 Oct 2020, 05:56 AM

সোমবার রাত ১২টার পর থেকে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে এ ধর্মঘট শুরু হয়।

নৌযান শ্রমিক ফেডারেশনের বাগেরহাটের মোংলা উপজেলা শাখার সহসাধারণ সম্পাদক আবুল হাসান বাবুল বলেন, ১১ দফা দাবিতে সোমবার রাত ১২টা এক মিনিট থেকে মোংলা বন্দর এলাকায় অর্নিদিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে।

“রাত থেকে দেশের কোথাও পণ্যবাহী নৌযান মোংলা বন্দর এলাকা থেকে ছেড়ে যায়নি।”

মোংলা বন্দরে হাজারের বেশি পণ্যবাহী নৌযানে ১৪ থেকে ১৫ হাজার শ্রমিক কাজ করেন জানিয়ে তিনি বলেন, আমাদের ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ফকর উদ্দিন বলেন, মোংলা বন্দরে বর্তমানে সার, কয়লা, পাথরসহ মোট ১৫টি দেশি-বিদেশি জাহাজ অবস্থান করছে।

“এরমধ্যে সোমবার পাঁচটি জাহাজের পণ্য ওঠা-নামার কাজ শেষ করেছে। মঙ্গলবার এই জাহাজগুলো বন্দর ত্যাগ করবে। এছাড়া নতুন করে আরও তিনটি জাহাজ বন্দরে ভেড়ার কথা রয়েছে মঙ্গলবার।”

নৌযান শ্রমিকদের ধর্মঘট শুরু হওয়ায় পণ্যবাহী জাহাজে পণ্য ওঠা-নামার কাজ বন্ধ রয়েছে। শ্রমিকদের ধর্মঘট দীর্ঘায়িত হলে বন্দরে জাহাজ জট বাড়বে এবং আমদানি রপ্তানিকারকদের আর্থিক ক্ষতিরমুখে পড়ার আশঙ্কা তৈরি হবে বলে মনে করেন এ কর্মকর্তা।