রাজশাহী বিভাগে ৬৬ দ্বৈত ভোটারের বিরুদ্ধে মামলার নির্দেশ

দ্বৈত ভোটার হওয়ায় রাজশাহী বিভাগে ৬৬ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 02:27 PM
Updated : 18 Oct 2020, 04:28 PM

বগুড়া সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এ এস এম জাকির হোসেন জানান, গত ১৩ অক্টোবর ২০২০ তারিখ নির্বাচন কমিশনের সহকারী সচিব মোশারফ হোসেন স্বাক্ষরিত চিঠিতে নির্বাচন কর্মকর্তাদের এই মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে।

বগুড়ার সুত্রাপুরের আরিফাতুল জান্নাত বলেন, বগুড়ার ঠিকানায় ভোটার হওয়ার পর স্বামীর চাকরিস্থল চট্টগ্রামেও ভুলবশত ভোটার হই। পরবর্তী সময়ে ম্যাজিস্ট্রেট আদালতে ভুল স্বীকার করে এফিডেভিট করি।”

বগুড়া সদর নির্বাচন কর্মকর্তা গত ২৪ অগাস্ট তা নির্বাচন কমিশনে পাঠালে তার একটি ভোটার আইডি বহাল রাখা হয় জানিয়ে তিনি বলেন, “এখন তো আমি দ্বৈত ভোটার নই। এরপরও আমার বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা মামলা করবে বলে জানিয়ে দিয়েছেন।”

নির্বাচন কর্মকর্তা জাকির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সুত্রাপুরে আরিফাতুল জান্নাতসহ ছয়জন আছেন যারা দুই জায়গায় ভোটার হয়েছেন। রাজশাহী বিভাগে এই ধরনের ৬৬ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

“উনি (আরিফাতুল জান্নাত) বর্তমানে এক জায়গার ভোটার আছেন। আদালতে এফিডেফিট করেছেন তাও কমিশনকে জানানো হয়েছে। এরপরও মামলা করার নির্দেশ দিয়েছে কমিশন। নির্দেশ তো আমাকে মানতেই হবে।”

দ্রুততম সময়ে থানায় মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

ভোটার তালিকা হালনাগাদে প্রায় দুই লাখের মতো দ্বৈত ভোটার শনাক্ত করেছে নির্বাচন কমিশন। তাদের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম ।

তিনি বলেন, “আমরা ইতোমধ্যে দুই লাখ সাত হাজার দ্বৈত ভোটার শনাক্ত করেছি। যারা দ্বৈত হয়েছে আমরা তাদের নোটিফাই করছি। এসএমএসের মাধ্যমেও তাদের জানিয়ে দিচ্ছি। তবে সবার মোবাইল নম্বর না থাকায় উপজেলা নির্বাচন অফিসের মাধ্যমে তাদের অবহিত করার ব্যবস্থা করছি।”