রাঙামাটিতে ‘গোলাগুলিতে’ নিহতদের ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির নানিয়ারচরে সেনাবাহিনীর সঙ্গে ‘গোলাগুলিতে’ নিহত দুজনের ময়নাতদন্ত হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 01:20 PM
Updated : 14 Oct 2020, 01:20 PM

নানিয়ারচর থানার এসআই আনোয়ার কামাল জানিয়েছেন, মঙ্গলবার রাতে তাদের মরদেহ উদ্ধার করা হয়। বুধবার সকালে রাঙামাটি জেনারেল হাসপাতালে তাদের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

তবে নিহতদের পরিবারের কেউ মরদেহ নিতে আসেনি বলে পুলিশ জানিয়েছে।

এদিকে, গুলিবিদ্ধ সেনাসদস্য শাহাবুদ্দিন চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসাধীন আছেন।

মঙ্গলবার বিকালে নানিয়াচর উপজেলার খাড়িক্ষণ এলাকায় সেনাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে এই দুজন নিহত হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

তবে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এই ঘটনাকে ‘গোলাগুলি’ নয় বলে দাবি করছে। 

মঙ্গলবার রাতে পাঠানো আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বেলা ৫টার দিকে নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকায় রাঙামাটি সেনা জোনের একটি টহলদল গোপন সংবাদের ভিত্তিতে ইউপিডিএফের (প্রসিত গ্রুপ) ‘সশস্ত্র চাঁদাবাজদের’ গ্রেপ্তারের জন্য অভিযান পরিচালনা করে।

“এ সময় ইউপিডিএফের চাঁদাবাজরা সেনাটহলের উপস্থিত টের পেয়ে পার্শ্ববর্তী একটি টিলার ওপর থেকে আচমকা গুলিবর্ষণ শুরু করে। টহলে থাকা সেনাসদস্যরা এক পর্যায়ে পাল্টা গুলিবর্ষণ করে। গুলি বিনিময়ের ঘটনায় ঘটনাস্থলে ইউপিডিএফের দুইজন সশস্ত্র চাঁদাবাজ নিহত হয় এবং সন্ত্রাসীদের গুলিতে সেনা টহলের সৈনিক শাহাবুদ্দিন বাম কাঁধে গুলিবিদ্ধ হন।”

পরে সেনা সদস্যরা ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে গুলিসহ ‘সন্ত্রাসীদের’ ব্যবহৃত একটি একে-২২ এসএমজি উদ্ধার করে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

আহত সেনা সদস্যকে হেলিকপ্টার যোগে রাতেই চট্টগ্রাম সিএমএইচে স্থানান্তর করা হয় বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

পুরো ঘটনা ‘নাটক’: ইউপিডিএফ

এদিকে, বুধবার সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নিহত দুজনের একজনকে নিজেদের দলের সদস্য ও অন্যজনকে সাধারণ জেলে দাবি করেছে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিহতদের মধ্যে একজন হলেন নানিয়ারচর উপজেলার আঝাছড়ি গ্রামের মনোরঞ্জন চাকমার ছেলে ইউপিডিএফ সদস্য আশাপূর্ণ চাকমা ওরফে রকেট (২৮) ও অপরজন সদর উপজেলার বন্দুকভাঙা ইউনিয়নের ধামেইছড়া গ্রামের বাসিন্দা সুসেন মনি চাকমার ছেলে সম্ভু চাকমা (৩৫)।

বিবৃতিতে ইউপিডিএফের রাঙামাটি ইউনিটের সংগঠক সচল চাকমা পুরো ঘটনাকে ‘নাটক’ দাবি করেছেন।

“মঙ্গলবার বিকালে নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকায় ইউপিডিএফের এক সদস্যসহ দুইজনকে পরিকল্পিতভাবে কথিত গোলাগুলির নাটক সাজিয়ে গুলি করে হত্যা করা হয়েছে।”

নানিয়ারচর থানার এসআই আনোয়ার কামাল বলেন, নিহত দুজনের মরদেহ ময়নাতদন্তের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতাল মর্গে আনা রয়েছে। ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। তবে এখনও কারো পরিবারের খোঁজ পাওয়া যায়নি। যদি কেউ মরদেহ দাবি না করে তাহলে বেওয়ারিশ হিসেবে দাহ করা হবে।

এই ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।