সাতক্ষীরা মেডিকেলে জরুরি বিভাগ এখনও চালু হয়নি

প্রতিষ্ঠার প্রায় নয় বছরেও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ চালু হয়নি, যার জন্য শিক্ষার্থীরা বার বার দাবি জানিয়ে আসছেন।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 11:02 AM
Updated : 14 Oct 2020, 11:02 AM

একই দাবিতে বুধবার এই হাসপাতালের শিক্ষানবিস চিকিৎসকরা সংবাদ সম্মেলন করেছেন।

সাতক্ষীরা শহরের কাটিয়ায় একটি ভাড়া বাড়িতে ২০১২ সালের ১৩ জানুয়ারি এই মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষা কার্যক্রম চালু হয়েছিল। কলেজের সঙ্গে ১০০ শয্যার হাসপাতালও চালু হয়েছিল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষানবিস চিকিৎসক কাঙ্ক্ষিতা মণ্ডল তৃণা।

লিখিত বক্তব্যে তৃণা বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘ সময়েও জরুরি বিভাগ চালু হয়নি। প্রতিষ্ঠার পর সর্বপ্রথম ২০১৪ সালে জরুরি বিভাগ চালুর দাবিতে মানববন্ধন, স্মারকলিপি ও রক্ত দিয়ে কর্মসুচি পালন শুরু হয়। সেই থেকে শিক্ষানবিস চিকিৎসকরা এই দাবিতে আন্দোলন সংগ্রাম করে এলও কোনো ফল হয়নি।

তৃণা বলেন, চলতি বছরের ২৪ সেপ্টেম্বর শিক্ষানবিস চিকিৎসকরা কর্মবিরতি করলে কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় আলোচনা হয়। কিন্তু তাতে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। এক পর্যায়ে ফের কর্মবিরতিসহ বিক্ষোভ কর্মসুচি পালন শুরু হলে ২৯ সেপ্টেম্বর জরুরি সভার আয়োজন করা হয়।

“ওই সভায় মেডিকেল কলেজের অধ্যক্ষ, সাতক্ষীরার জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, হাসপাতালের তত্ত্বাবধায়ক ও শিক্ষানবিস চিকিৎসক প্রতিনিধিদের উপস্থিতিতে সাত দিনের মধ্যে জরুরি বিভাগ চালুর সিদ্ধান্ত হয়।” 

এর পরিপ্রেক্ষিতে গত রোববার (১১ অক্টোবর) জরুরি বিভাগ উদ্বোধনের তারিখও ঘোষণা করা হয়; কিন্তু তা বাস্তবায়ন হয়নি।

যতদিন সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ চালু না হবে ততদিন পর্যন্ত শিক্ষানবিস চিকিৎসকরা কর্মবিরতি পালন করবেন এবং তাতেও না হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসুচি পালন করবেন বলে ঘোষণা দেন শিক্ষানবিস চিকিৎসকরা।

সংবাদ সম্মেলনে শিক্ষানবিস চিকিৎসকরা জরুরি বিভাগ চালুর জন্য প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে শিক্ষানবিস চিকিৎসকদের মধ্যে রফিকুল ইসলাম মেহেদী, তানজিলা খাতুন, নয়ন চন্দ্র হালদারসহ ৩৫ জন উপস্থিত ছিলেন।