রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক আসামিদের রায় ২৭ অক্টোবর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির রায়ের জন্য আগামী ২৭ অক্টোবর দিন রেখেছে আদালত।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 07:08 AM
Updated : 14 Oct 2020, 08:15 AM

বুধবার বরগুনা জেলা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ রায়ের তারিখ ঘোষণা করেন।

বরগুনার নারী ও শিশু আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. মোস্তাফিজুর রহমান বাবুল বলেন, "পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী বুধবার এই মামলার যুক্তিতর্কের অবশিষ্ট অংশ আদালতে উপস্থাপন করা হয়। যুক্তিতর্ক শেষ হলে বিচারক আগামী ২৭ অক্টোবর এ মামলার রায়ের দিন ধার্য করেন।”

একই সঙ্গে এ মামলায় জামিনে থাকা আট আসামিকে নিজ নিজ আইনজীবীর জিম্মায় ফের জামিন দেওয়া হয়েছে বলে জানান এ আইনজীবী।

বাবুল বলেন, মামলার ধার্য তারিখ থাকায় সকাল ৯টার দিকে আদালতে হাজির হন জামিনে থাকা আটজন অপ্রাপ্তবয়স্ক আসামি। এরপর কড়া নিরাপত্তায় আদালতে হাজির করা হয় এ মামলায় কারাগারের শিশু ওয়ার্ডে থাকা অপ্রাপ্তবয়স্ক ছয় আসামিদেরও।”

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে লোকজনের ভিড়ের মধ্যে প্রকাশ্যে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করে কয়েকজন যুবক। এ হত্যাকাণ্ডের একটি ভিডিও ফেইসবুকে ছড়িয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

ঘটনার পরদিন ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও পাঁচ-ছয়জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন নিহত রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ। প্রথমে মিন্নিকে এ মামলার প্রথম সাক্ষী করা হলেও পরে পুলিশের হাতে কিছু তথ্য আসার পর তাকে আসামি করা হয়।

সে বছরের পহেলা সেপ্টেম্বর এ মামলার আসামিদের প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে ২৪ জনের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন দেয় পুলিশ। এতে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে অভিযুক্ত করা হয়।

গত গত ৩০ অক্টোবর দুপুরে মিন্নিসহ ছয়জনের ফাঁসির আদেশ দিয়ে এ মামলার রায় দেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

অন্য ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন, মো. রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯) ও আয়েশা সিদ্দিকা মিন্নি (১৯)।

একই মামলায় দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত।