দুর্নীতি: সোনাগাজী সদর ইউনিয়নের চেয়ারম্যান বরখাস্ত

ফেনীর সোনাগাজীতে ত্রাণ বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সামছুল আরেফিনকে বরখাস্ত করা হয়েছে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2020, 08:06 AM
Updated : 7 Oct 2020, 08:06 AM

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, বরখাস্ত পত্রটি স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে মঙ্গলবার বিকালে জেলা প্রশাসকের কার্যলয়ে এসে পৌঁছেছে। 

প্রজ্ঞাপনে বলা হয়, সোনাগাজী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান

সামছুল আরেফিনের বিরুদ্ধে ত্রাণ বিতরণে অনিয়ম, অর্থ আত্মসাত, ক্ষমতার অপব্যবহার করে সরকারি খাল ইজারা প্রদান ও মাদক সেবনসহ নানা অনিয়মের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হল।

জেলা প্রশাসক বলেন, গত ১৯ মে সোমবার বিকালে ফেনী-৩ ও ফেনী-২ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ইউপি চেয়ারম্যান সামছুল আরেফিনের বিরুদ্ধে অনাস্থ এনে লিখিত অভিযোগ করেন ওই ইউনিয়নের ১২ জন ইউপি সদস্য। ওই আবেদনে ইউপি সদস্যরা চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতির সুনিদিষ্ট ১৬টি অভিযোগ তুলে ধরেন।

ইউপি সদস্যরা লিখিত অভিযোগে উল্লেখ করেন, সামছুল আরেফিন উপজেলার দক্ষিণাঞ্চলে বঙ্গবন্ধু শিল্পাঞ্চলের জায়গায় টাকা বিনিময়ে চট্টগ্রামের লোকজনের কাছে পুকুর খননে সহায়তা করেন। চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে গরীব ও কর্মহীন, অসহায়দের দেওয়া ত্রাণ বিতরণে তাদের মতামত না নিয়ে চেয়ারম্যান নিজেই টাকা বন্টন করেছেন।

এছাড়া ইউনিয়নের বিভিন্ন এলাকার উন্নয়ন প্রকল্পেরও টাকা আত্মসাতসহ বয়স্কভাতা, সরকারি টিউবওয়েল বিতরণ, প্রধানমন্ত্রীর গৃহ নির্মাণ প্রকল্প, সড়ক নির্মাণ ও সংস্কার, কালভাট নির্মাণসহ বিভিন্ন প্রকল্পের কথা বলে জনগনের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে ব্যাপক অনিয়ম করেছেন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সামছুল আরেফিন বলেন, বরখাস্তের বিষয়টি তিনি মৌখিক শুনেছেন। তবে কোনো কাগজপত্র মঙ্গলবার রাত পর্যন্ত হাতে পান নি। ‘

“যদি এমনটা হয়ে থাকে তাহলে আমার ওপর অবিচার করা হবে; এ বিষয়ে আমি উচ্চ আদালতে রিট করব।”

শামছুল আরেফিন টানা দুইবার সোনাগাজী সদর ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। তিনি সোনাগাজী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়া তিনি সোনাগাজী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।