চিনিকল ‘বন্ধের শঙ্কা’, প্রতিবাদে রাজশাহীতে শ্রমিক সমাবেশ

রাষ্ট্রীয় চিনিকল ‘বন্ধ কিংবা বেসরকারি খাতে দেওয়ার পরিকল্পনার’ শঙ্কা প্রকাশ করে প্রতিবাদে রাজশাহী চিনিকল কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা সমাবেশ করেছেন।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2020, 12:50 PM
Updated : 6 Oct 2020, 12:50 PM

মঙ্গলবার সকালে চিনিকলের সামনে এই সমাবেশ করা হয়।

সমাবেশে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সাংসদ বাদশা বলেন, “চিনিকল বন্ধ করা যাবে না। এটা বাংলা কথা। চিনিকল বন্ধ করে বাইরের লিকুইড সুগার এনে আমাদের খাওয়ানো হবে, এটাও হবে না। এটা বিষ। আমরা বিষ খেতে চাই না।”

“এক কোটি আখচাষিকে বাদ দিয়ে সরকার হতে পারে না এবং ৭০ হাজার শ্রমিককে বাদ দিয়েও সরকার হতে পারে না”, মন্তব্য করে বাদশা বলেন, “শ্রমিকদের মেরে ফেলার এই চক্রান্ত আমরা সফল হতে দেব না। চিনিকলের শ্রমিকরা ঠিকমতো বেতন পান না। তাদের জীবন চলে কীভাবে? কর্পোরেশনের চেয়ারম্যানের এক বছরের বেতন বন্ধ থাকলে তার কী অবস্থা হবে?”

তিনি শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানান।

চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোনতাজ আলী বলেন, সম্প্রতি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন দেশের ১৫টি চিনিকল ও একটি কারখানায় চিঠি দেয়।

এতে মিলভিত্তিক কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সংখ্যা এবং গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক বিশ্লেষণ ও অর্থের পরিমাণ উল্লেখ করে তথ্য চাওয়া হয় বলে তিনি জানান।

“এছাড়াও দেশের পাঁচটি বাদে বাকি চিনিকলগুলো বেসরকারি খাতে দিয়ে দেওয়া হচ্ছে বলে গুঞ্জণ চলছে। এ অবস্থায় চিনিকল বন্ধের আশঙ্কায় রয়েছি।”

চিনিকল ‘বন্ধ বা বেসরকারি খাতে না দেওয়ার পরিকল্পনা’ বাতিলের দাবি জানান তিনি।

সমাবেশ পরিচালনা করেন রাজশাহী চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সহসভাপতি মেসবাউল ইসলাম মানু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিস প্রামানিক দেবু, জেলা সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা প্রমুখ।