ধর্ষকদের শাস্তি চেয়ে নারায়ণগঞ্জে কলেজছাত্রীর অবস্থান

নারী নির্যাতনকারী ও ধর্ষণকারীদের শাস্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজের এক ছাত্রী।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 06:18 PM
Updated : 5 Oct 2020, 06:46 PM

ফারহানা মানিক মুনা নামের ওই শিক্ষার্থী সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এই কর্মসূচি পালন করেন।

নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে নারী নির্যাতন ও সিলেটে এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে ধর্ষণের ঘটনায় সারাদেশে তোলপাড়ের মধ্যে এই ছাত্রী প্রতিবাদে মাঠে নামলেন।

ওই ছাত্রী তার শরীর জাতীয় পতাকায় মুড়ে একা অবস্থান কর্মসূচি শুরু করলে সংহতি জানিয়ে সামাজিক সাংস্কৃতিক সংগঠনের অনেকেই তাতে অংশ নেন।

এ সময় ফারহানা মানিক মুনা বলেন, “প্রতিদিন আমরা ধর্ষণের খবর দেখছি। ধর্ষণের বিষয়টি অমাদের সমাজে সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা এর প্রতিকার চাই। যে রাষ্ট্র ধর্ষকের উল্লাস মঞ্চ হিসেবে কাজ করে সে রাষ্ট্র আমার হতে পারে না। আমার রাষ্ট্রের এবং আমার নিজের নিরাপত্তার দাবিতে আজ এই কর্মসূচী পালন করছি আমি।”

ধর্ষকদের বিচার হওয়ার আগ পর্যন্ত রোজ সকাল-সন্ধ্যা তিনি এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

গত ২ সেপ্টেম্বর রাতে নোয়াখালীর বেগমগঞ্জের ৩৫ বছর বয়সী এক গৃহবধূর বাড়িতে ঢুকে একদল যুবক তাকে বিবস্ত্র করে শারীরিকভাবে নির্যাতন চালায় এবং তার ভিডিও ধারণ করে। একমাস পর ৪ অক্টোবর ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এই ঘটনায় ওই নারী রোববার রাতে নয়জনের নাম উল্লেখ করে বেগমগঞ্জ থানায় পর্নোগ্রাফি আইন এবং নারী ও শিশু নির্যাতন দমন আইনে দুটি মামলা করেছেন।

দেশ তোলপাড় করা সাম্প্রতিক অপর ঘটনাটি ঘটেছে সিলেটে এমসি কলেজে।  

গত ২৬ সেপ্টেম্বর রাতে সিলেটের টিলাগড় এলাকায় এমসি কলেজে স্বামীর সঙ্গে বেড়াতে যাওয়া এক গৃহবধূকে ক্যাম্পাস থেকে তুলে ছাত্রাবাসে নিয়ে ধর্ষণ করে কয়েকজন ছাত্রলীগকর্মী।

এ ঘটনায় পরদিন তার স্বামী বাদী হয়ে শাহপরান থানায় ছাত্রলীগকর্মী সাইফুর রহমানকে প্রধান আসামি করে নয়জনের বিরুদ্ধে মামলা করেছেন।