ধর্ষণের প্রতিবাদে কালো কাপড় বেঁধে মানববন্ধন রাবিতে

দেশের বিভিন্ন স্থানে ধর্ষণের প্রতিবাদ জানিয়ে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 02:52 PM
Updated : 5 Oct 2020, 02:52 PM

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা মুখে কালো কাপড় ও হাতে স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে কর্মসূচিতে অংশ নেন।

কর্মসূচি থেকে তারা দেশের সকল ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও তাদের হোতাদেরও আইনের আওতায় আনার দাবি জানান।

লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নূরনবী ইসলাম বলেন, “সরাসরি তথ্য-প্রমাণ থাকার পরও ধর্ষণে অভিযুক্তরা সমাজে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। প্রশাসনের কাছে আমরা জানতে চাই কেন তাদের গ্রেপ্তার করা হয় না। যদি তাদেরকে বিচারের মুখোমুখি করা না যায় তবে এমন ন্যাক্কারজনক ঘটনা দিনদিন বেড়েই চলবে।”

ফলিত গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রেজাউল ইসলাম বলেন, “বঙ্গবন্ধু যে সোনার বাংলা গঠনের উদ্যোগ নিয়েছিলেন সে স্বপ্ন আজ ধূলিসাৎ হতে চলেছে। বিচারহীনতার এ যুগে একের পর এক যে ধর্ষণের ঘটনা ঘটছে তাতে জাতি হিসেবে আমরা লজ্জিত ও হতাশ। আমরা প্রত্যেকটি ঘটনার দ্রুত বিচার দাবি করছি।”

দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শিপা বলেন, “ধর্ষকদের সামাজিকভাবে বয়কট করা হোক। পাশাপাশি তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে যেন পরবর্তীতে আর কেউ এমন ঘৃণ্য অপরাধ করার সাহস না পায়।”

মানববন্ধনে আরও বক্তব্য দেন ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী আবদুল হামিদ, বাংলা বিভাগের শিক্ষার্থী আঁখি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী  বাপ্পী ওবায়দুল্লাহ প্রমুখ।