রুয়েট শিক্ষার্থীদের জন্য নিজস্ব ই-মেইল সেবা

শিক্ষার্থীদের জন্য নিজস্ব ই-মেইল সেবা চালু করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2020, 05:33 PM
Updated : 3 Oct 2020, 05:33 PM

বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে উপাচার্য মো. রফিকুল ইসলাম শেখ শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে এই সেবার উদ্বোধন ঘোষণা করেন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের প্রশাসক মো. আলী হোসেন অনুষ্ঠানে ছিলেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের জন্য প্রতিষ্ঠানের নিজস্ব ই-মেইল সেবা চালু রয়েছে। শিক্ষার্থীদের জন্য সেই সুযোগ ছিল না। শিক্ষার্থীরা বিচ্ছিন্নভাবে বিভিন্ন ধরনের ই-মেইল ব্যবহার করে থাকেন। শিক্ষকদের মতো শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের সদস্য। তাই তাদের জন্যও সেবাটি চালু করা হয়েছে।

এই সেবার সুবিধা সম্পর্কে আলী হোসেন বলেন, এই ই-মেইল দিয়ে শিক্ষার্থীরাও শিক্ষকদের মত বিভিন্ন জায়গায় প্রবেশ করতে পারবেন। তারা বিশ্বের বিভিন্ন ই-লাইব্রেরি, ই-জার্নালে প্রবেশ করতে পারবেন, যেটা সাধারণ ই-মেইলে সম্ভব হয় না। আবার করোনাভাইরাস মহামারীর এই সময়ে অনলাইনে ক্লাস নেওয়ার ক্ষেত্রে এই ই-মেইলটা আরও ভালো কাজে আসবে।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় এই পদ্ধতি প্রস্তুত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জনবল দিয়ে এই সেবা দেওয়া হবে। এর সব নিয়ন্ত্রণ বিশ্ববিদ্যালয়ের হাতেই রয়েছে। এর সঙ্গে অন্য কোনো প্রতিষ্ঠান জড়িত নেই। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কম্পিউটার সেন্টার এই সেবার সার্বিক তদারক করবে।

পর্যায়ক্রমে সব শিক্ষার্থী নতুন এই ই-মেইল আইডি পাবেন জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত জানার জন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ruet.ac.bd) ভিজিট করতে বলা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য বলেন, শিক্ষার্থীদের স্বার্থে এই ই-মেইল সেবা চালু করা হয়েছে। এটি রুয়েটের শিক্ষা ও গবেষণার গুণগত মান এগিয়ে নেবে। দেশ-বিদেশে শিক্ষার্থীদের অনলাইন ম্যাটেরিয়াল আদান-প্রদানের ক্ষেত্রে সহায়ক হবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. সেলিম হোসেন, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক মো. ফারুক হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক মিয়া মো. জগলুল সাদত, অধিকতর উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী অমিত রায় চৌধুরী উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন।