সাভারে প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রী জব্দ

ঢাকার সাভারে বন্যার্ত ও দুস্থদের মাঝে বিতরণের জন্য দেওয়া প্রধানমন্ত্রীর উপহার ত্রাণ সামগ্রী একটি স্কুল থেকে জব্দ করেছে স্থানীয় প্রশাসন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2020, 07:52 AM
Updated : 2 Oct 2020, 07:52 AM

বৃহস্পতিবার রাতে উপজেলার পাথালিয়া ইউনিয়নের নয়ারহাট গণবিদ্যাপীট উচ্চ বিদ্যালয়ের দুটি রুমে মজুদ রাখা ত্রাণ সামগ্রী জব্দ করা হয়।

জব্দকৃত ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে ৪৯ প্যাকেট শুকনো খাবার ও ১০ কেজি করে চালের ৫২টি প্যাকেট।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাভার উপজেলা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ত্রাণ সামগ্রী ১৯-২০ অর্থবছরের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও  দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষ থেকে পাথালিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় বন্যার্ত ও দুস্থদের মধ্যে বরাদ্দের জন্য শুকনো খাবারসহ ত্রাণ সামগ্রী পান পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান।

সেগুলো অগাস্ট মাসের ৭ তারিখে দুস্থদের মধ্যে বিতরণের কথা থাকলেও ইউপি চেয়ারম্যান  ত্রাণ সামগ্রীগুলো বিতরণ না করে নয়ারহাট গণবিদ্যাপীট উচ্চ বিদ্যালয়ের দুটি রুম নিজের লাগানো তালা দিয়ে তালাবন্ধ করে মজুদ করে রাখেন।

বিষয়টি জানতে পেরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একরামুল হক রাতে স্কুলে গিয়ে দুটি রুমের তালা খুলে ৪৯ প্যাকেট শুকনো খাবার ও ৫২ প্যাকেট চাল জব্দ করেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) একরামুল হক সাংবাদিকদের বলেন, বন্যার্ত ও দুস্থদের মাঝে ত্রাণগুলো বিতরণের জন্য সেগুলো ইউপি চেয়ারম্যান রেখেছিলেন।

সেগুলো তিনি কি কারণে এতদিন বিতরণ করেন নি জানতে চাইলে উত্তর দিতে পারেননি পিআইও।

সাভার সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নীপা বলেন, “গত ৭ অগাস্টের মধ্যে দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করার কথা ছিলো সেগুলো ইউপি চেয়ারম্যান কেন বিতরণ করেননি। তাকে এ কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। তার পরে তার বক্তব্যের শুনে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।”

তবে পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান বলেন, “ এ ইউনিয়নে ত্রাণ সামগ্রীর কার্ড পাওয়া অনেক লোকজন নানা সমস্যার কারণে ত্রাণ সামগ্রী গুলো নিয়ে যায়নি।

সেজন্য সেগুলো স্কুলে মজুদ করে রাখা হয়েছে। আর যে দুটি রুমে ত্রাণ সামগ্রী মজুদ করে রাখা হয়েছে সেই রুম থেকে আমরা সারা বছরই ত্রাণ সামগ্রী বিভিন্ন স্থানে বিতরণ করি।