ব্রির ধান গবেষক বিজ্ঞানী তমাল লতার মৃত্যু

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক বিজ্ঞানী তমাল লতা আদিত্য মারা গেছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 07:50 PM
Updated : 1 Oct 2020, 07:50 PM

হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে বৃহস্পতিবার ইনস্টিটিউটের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তার বয়স হয়েছিল ৫৩ বছর। তার দুই ছেলে ও স্বামী রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তমাল লতা ২০১৭ সালের ২ অক্টোবর থেকে ওই ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) পদে দায়িত্ব পালন করছিলেন। তিনি ১০ ধরনের ধানের জাত উদ্ভাবনে সরাসরি জড়িত ছিলেন। এছাড়া আরও পাঁচ ধরনের জাত উদ্ভাবনে তার অবদান ছিল।

বিজ্ঞপ্তি অনুযায়ী, তমাল লতা ধান গবেষণায় অবদানের জন্য ২০১৪ সালে ব্রির সেরা বিজ্ঞানী পুরস্কারসহ অন্তত পাঁচটি পুরস্কার পান। তার নেতৃত্বে ব্রির উদ্ভিদ প্রজনন বিভাগ ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার অর্জন করে। তমাল লতা আন্তর্জাতিক নারী দিবসে ‘জয়া আলোকিত নারী ২০২০’ সম্মাননায় ভূষিত হন।

দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা জার্নালে তার ৩০টির বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ময়মনসিংহের ফুলপুর উপজেলার কুণ্ডল বালিয়া গ্রামে ১৯৬৭ সালের ৩১ অক্টোবর তমাল লতার জন্ম। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে স্নাতক ডিগ্রি, একই বিশ্ববিদ্যালয় থেকে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে স্নাতকোত্তর এবং ২০০২ সালে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ (লন্ডন বিশ্ববিদ্যালয়) থেকে উদ্ভিদ প্রজনন ও বায়ো টেকনোলজি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তমাল লতা ১৯৯৪ সালের ২১ নভেম্বর বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ব্রির উদ্ভিদ প্রজনন বিভাগে যোগ দেন। তখন থেকে তিনি ব্রিতেই ছিলেন।