রাজশাহীতে মেডিকেল বর্জ্য শোধন প্ল্যান্ট বসল

স্বাস্থ্যঝুঁকি কমাতে রাজশাহীতে ‘মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্লান্ট’ এর কার্যক্রম শুরু হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 02:04 PM
Updated : 1 Oct 2020, 02:04 PM

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে নগরীর সিটি হাট এলাকায় কেন্দ্রীয় ডাম্পিং ইয়ার্ডের পাশে নির্মিত প্ল্যান্টটি উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ সময় সিটি মেয়র সাংবাদিকদের বলেন, এতদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বর্জ্য স্বাস্থ্যসম্মতভাবে অপসারণ ও পরিশোধনের কোনো ব্যবস্থা ছিল না।

মেডিকেল বর্জ্য জনস্বার্থের জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে তিনি বলেন, “এজন্য মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ও পরিশোধনে প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের সাথে আমরা চুক্তি করি।

“প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের আওতাভুক্তদের এ কার্যক্রমে যুক্ত করা হয়েছে। কোনো ক্লিনিক ও ডায়াগনস্টিক এর আওতার বাইরে থাকবে না।”

এর পরিচালনা ব্যয় হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক থেকে আদায় করবে প্রিজম বলে জানান তিনি।

এছাড়া বাসা-বাড়ির কঠিন বর্জ্যকে জ্বালারিতে রূপান্তর করতে প্রকল্প গ্রহণের আলাপ করা হচ্ছে বলেও জানান মেয়র।

সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন  শহরের ১২৬টি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ৭৬টির সঙ্গে এরই মধ্যে এ বিষয়ক চুক্তি সম্পাদিত হয়েছে।

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী সিটি কর্পোরেশন এবং প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ চুক্তি অনুযায়ী অবকাঠামো নির্মাণ করেছে তারা। প্রশিক্ষিত কর্মীদের মাধ্যমে দুইটি কাভার্ড গাড়িতে করে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার থেকে মেডিকেল বর্জ্য নেওয়া শুরু করেছে প্রিজম।

তারা ট্রিটমেন্ট প্ল্যান্টে অটোক্লেভিং, ইনসিনারেশন, রাসায়নিক জীবানুমুক্তকরণ, ডিপ বারিয়াল পদ্ধতিতে বর্জ্য পরিশোধন করছে।

এছাড়া ট্রিটমেন্ট প্ল্যান্টে সৃষ্টি বর্জ্যপানিও পরিশোধন করা হচ্ছে।