চাল ‘আত্মসাৎ’: কুষ্টিয়ার ইউপি চেয়ারম্যান কারাগারে

দশ টাকা কেজি দরের চাল আত্মসাতের মামলায় কুষ্টিয়ার সদরের গোস্বামী দুর্গাপুর ইউনিয়নের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা দবির উদ্দিন বিশ্বাসসহ চার আসামিকে কারাগারে পাঠানো হেয়েছে।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 08:17 AM
Updated : 24 Sept 2020, 08:49 AM

বৃহস্পতিবার কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-২য় আদালতের বিচারক মো. মহসিন হাসান এ আদেশ দেন। 

ইউপি চেয়ারম্যান ছাড়া এ মামলার বাকি আসামিরা হলেন- দুর্গাপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সদস্য মারুফুল ইসলাম, চালের ডিলার মন্টু হোসেন ও ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সরোয়ার হোসেন।

মামলার বরাতে আদালতের সহকারী কৌঁসুলি (এপিপি) সুমিত্রা বিশ্বাস জানান, দুপুরে আসামিরা আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করলে বিচারক তা না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। ইতোপূর্বে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল।  

মামলার বিবরণে বলা হয়, গোস্বামী দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দবির উদ্দিন বিশ্বাস তার সহযোগীদের সহায়তায় গত চার বছর ধরে গরীব-দুস্থদের জন্য সরকার নির্ধারিত খাদ্য সহায়তা প্রকল্পের ১০ টাকা কেজি দরের চাল উত্তোলন ও তা তালিকাভুক্তদের না দিয়ে তা আত্মসাত করেছেন।

এ সংক্রান্ত একটি সংবাদ স্থানীয় গণমাধ্যমে প্রকাশ হয় এবং ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা কুষ্টিয়ার আদালতের নজরে আসে বলে অভিযোগে বলা হয়।

পরে কুষ্টিয়ার জেষ্ঠ বিচারিক হাকিম সেলিনা খাতুন স্বতঃপ্রণোদিত হয়ে মামলাটি দায়ের করেন এবং এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে সদর থানার ওসি গোলাম মোস্তফাকে আদেশ দেন।

তদন্ত শেষে কুষ্টিয়া পুলিশ আদালতে একটি তদন্ত প্রতিবেদন দখিল করেন; যেখানে গরীব ও অবহায় ব্যক্তিদের নামে বরাদ্ধকৃত ওএমএসের চাল আত্মসাৎ এর সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়।