ফেইসবুক-মেসেঞ্জারে পুলিশের নামে ‘প্রতারণা’, গ্রেপ্তার ২

পুলিশের ডিআইজি, পুলিশ সুপারসহ বিভিন্ন কর্মকর্তার নামে ফেইসবুকে আইডি খুলে প্রতারণা করার অভিযোগে নারীসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 01:16 PM
Updated : 22 Sept 2020, 01:33 PM

মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে নীলফামারীর পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন এসপি মোহাম্মদ মোখলেছুর রহমান।

গ্রেপ্তাররা হলেন, মোস্তাফিজুর রহমান ওরফে বাবু ওরফে নীরব (৩৫) নওগাঁ উপজেলার নিয়ামতপুর উপজেলার রসুলপুর চৌরাপাড়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে। তার চাচাত বোন সুফিয়া বেগম দিনাজপুরের কাহারোল উপজেলার সরঞ্জা গ্রামের আব্দুর রশীদের মেয়ে এবং রামচন্দ্রপুর ইউনিয়নের (৪, ৫, ৬ ওয়ার্ড) সংরক্ষিত নারী সদস্য।

তাদের বিরুদ্ধে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পর বিকালে আদালতে পাঠানো হয়েছে।

এ তথ্য দিয়ে পুলিশ সুপার জানান, গত সোমবার রাত সাড়ে ৮টার দিকে সৈয়দপুর শহরের শুটকির মোড় থেকে ‘এ প্রতারক চক্রের প্রধান’ মোস্তাফিজুরকে আটক করা হয়। পরে মোস্তাফিজুরের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ভোরে সুফিয়া বেগমকে কাহারোল থেকে আটক করা হয়।

এ সংবাদ সম্মেলনে জানানো হয়, আটক মোস্তাফিজুর রহমান নীলফামারী পুলিশ সুপারের নামে ফেইসবুকে ভুয়া অ্যাকাউন্ট খোলেন। গত ১২ সেপ্টেম্বর খুলনা ও যশোর জেলার বিভিন্ন মানুষকে মেসেঞ্জারে কল করে মামলার হুমকি দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করেন।

এরআগে তিনি ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি হারুন অর রশীদ এবং দিনাজপুর, চাঁদপুরসহ বিভিন্ন জেলার এসপির নামেও একইভাবে ভুয়া আইডি খুলেছিলেন।

সরকারের বিরুদ্ধে বা দেশদ্রোহী কমেন্ট করা বা তাতে লাইক, শেয়ার দেওয়া আইডিতে পুলিশ কর্মকর্তাদের নামের ভুয়া আইডির মেসেঞ্জার থেকে কল দিয়ে ডিজিটাল নিরাপত্ত আইনে মামলার হুমকি দিতেন। এরপর তাদের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতেন বলে জানানো হয়েছে।

আটক মোস্তাফিজুরের বিরুদ্ধে চট্টগ্রাম জেলার পতেঙ্গা থানায় ২০১৭ সালের ২২ জুন অস্ত্র আইনে একটি এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে আরেকটি মামলা রয়েছে। ওই সব মামলায় ২৩ মাস কারাভোগ করে জামিনে বের হয়ে চাচাত বোন সুফিয়ার সাথে যোগসাজস করে এ প্রতারণার ফাঁদ পাতেন তিনি বলছে পুলিশ।

গ্রেপ্তারদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুইটি মোবাইল ফোন ও একটি সিম কার্ড জব্দ করা হয়েছে বলেও জানানো হয়।