পাটুরিয়ায় পণ্যবাহী গাড়ির চাপ

নাব্য সঙ্কটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় গাড়ির চাপ বেড়েছে।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 07:11 AM
Updated : 22 Sept 2020, 07:11 AM

মঙ্গলবার ঘাট এলাকায় প্রায় তিন শতাধিক ট্রাক আটকা পড়ে আছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বিআইডব্লিটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) খন্দকার মুহাম্মদ তানভীর আহমেদ জানান , শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটের যাত্রীরা এখন বাধ্য হয়ে পাটুরিয়ায় চলে আসছে।

এ কারণে পাটুরিয়ায় যানবাহনে চাপ বেড়েছে; এর মধ্যে পণ্যবাহী ট্রাক, পিকআপ ভ্যান ও কভার্ডভ্যানের সংখ্যাই বেশি।

তিনি বলেন, “পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরি মধ্যে তিনটি ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। এ ছাড়া আরও তিনিটি ফেরি পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। বর্তমানে এখানে ১২টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।”

এ নৌপথে ফেরির সংখ্যা কমে গেছে। তবে মঙ্গলবার বিকালের মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ থেকে একটি ফেরি পাটুরিয়ায় আসবে বলে জানান বিআইডব্লিটিসির এ কর্মকর্তা।

বরঙ্গাল হাইওয়ে ফাঁড়ির পরিদর্শক বাসুদেব সিনহা বলেন, মঙ্গলবার বেলা ১২টার দিকে পাটুরিয়া ট্রাক টার্মিনালে তিন শতাধিক এবং ঘাট থেকে প্রায় ছয় কিলোমিটার আগে উথলী মোড় এলাকায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে।

এসব ট্রাক ঢাকা-আরিচা মহাসড়কের একপাশে সারিবদ্ধভাবে রাখা হয়েছে।দীর্ঘ সময় ঘাট এলাকায় আটকে থেকে পরিবহন শ্রমিকেরা দুর্ভোগের শিকার হচ্ছেন।

পাশাপাশি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন স্থানে পণ্য পরিবহন মারাত্মক বিঘ্নিত হচ্ছে বলে জানান বাসুদেব।

পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় থাকা নারায়ণগঞ্জ থেকে যশোরগামী ট্রাকের চালক আরশেদ আলী বলেন, উথলী মোড়ে একদিন আটকে থাকার পর সোমবার দুপুরে পাটুরিয়া ট্রাক টার্মিনালে পৌঁছেছেন। মঙ্গলবার দুপুরেও ফেরির টিকেট পাননি।

যশোরগামী অপর একটি ট্রাকের চালক তৌহিদুল ইসলাম বলেন, “দুইদিন ধরে ঘাটে আইস্যা আটকা আছি। এভাবে বসে বসে খেয়ে পকেটের ট্যাকা সব শেষ অইয়্যা গেল।’

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান বলেন, “যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এ কারণে পাটুরিয়া প্রান্তে পণ্যবাহী গাড়ির চাপ রয়েছে।”