শরতে কুয়াশায় শীতের আমেজ শেরপুরে

আশ্বিন মাসের শুরুতেই কুয়াশার চাদরে ঢাকা পড়ছে শেরপুর।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2020, 08:07 AM
Updated : 19 Sept 2020, 08:12 AM

শনিবার ভোর ৫টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত কুয়াশার কারণে সামান্য দূরেও কিছু দেখা যাচ্ছিল না। এ সময় জেলার সড়ক ও মহাসড়কে দূরপাল্লার যানবাহনসহ সব ধরনের যানবাহন চলেছে ধীর গতিতে।

ভোরে ধোঁয়া ধোঁয়া কুয়াশার সিগ্ধতার মাখামাখিতে শেরপুরে এখন এক অন্য রকম প্রাকৃতিক পরিবেশ বিরাজ করছিল। কুয়াশা মাখা মনোরম পরিবেশ উপভোগ করে উচ্ছ্বসিত হয়েছেন অনেকেই।

তবে এ সময়ে এমন কুয়াশার আর্বিভাবের কারণে গরমের তীব্রতা বাড়তে পারে বলেও অনেকে মনে করছেন।

শেরপুর জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী মো. জাহিদুল হক আঁধার বলেন, “আশ্বিন মাসের প্রথম দিকেই এমন ঘন কুয়াশা আগে দেখেনি শেরপুরবাসী। হাঁটতে খুব ভাল লাগছে; আজকের দিনে কুয়াশা স্মরণ করিয়ে দেয় যে শীত এসে গেছে।”

পথচারী সুলতান মোহাম্মদ বলেন, “আশ্বিন মাসেই কুশায়া পড়ে গেছে; শীতের প্রভাব হয়তো আসছে। একদিকে বৃষ্টি, আরেক দিকে গরম ও কুয়াশা। এ সব মিলিয়েই আমাদের এই বাংলাদেশ।”

শেরপুর জেলা প্রশাসক কার্যালয়ের অবসরপ্রাপ্ত নাজির জমশেদ আলী বলেন, “শীত আসার আগেই এবার আশ্বিন মাসেই কুশায়া পড়তে শুরু করেছে। আজকে যে কুয়াশা পড়েছে তা ব্যাপক; কল্পনাই করা যায় না।”

পথচারী সুরুজ মিয়া বলেন,“ কুয়াশা মানেই শীত আসার নমুনা। আমাদের কাছে আজকের কুয়াশা ভালই লাগছে।

পথচারী রেজাউল করিম বলেন, “সেপ্টেম্বর মাস প্রাকৃতিক নিয়মেই কুয়াশা পড়ার কথা। তবে আস্তে আস্তে পড়ার কথা থাকলেও আজকে একটু কুয়াশা যেন বেশিই পড়েছে।” 

পথচারী মোজম্মেল হক বলেন, “আজকে আশ্বিন মাসের ৪ তারিখ। ঋতু পরিবর্তনের একটা পূর্বাভাষ লক্ষ্য করা যাচ্ছে।”