পাটুরিয়ায় ৫ শতাধিক পণ্যবাহী গাড়ির জট

নাব্য সস্কটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল বন্ধ থাকায় মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2020, 09:36 AM
Updated : 18 Sept 2020, 09:36 AM

এ সব যানবাহনের মধ্যে পণ্যবাহী গাড়ির সংখ্যাই বেশি বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান জানান, নাব্য সস্কটের কারণে শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হওয়ায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহনগুলো পাটুরিয়া ঘাট এলাকায় আসছে। ফলে পাটুরিয়ায় যানবাহনের চাপ বেড়েছে।

শুক্রবার পাটুরিয়ায় ৫ শতাধিক পণ্যবাহী গাড়ি পারাপারের অপেক্ষায় রয়েছে জানিয়ে তিনি বলেন, “বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরির মধ্যে ১৮টি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। যান্ত্রিক সমস্যার কারণে অপর একটি ফেরি পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামত করা হচ্ছে।“

এদিকে পাটুরিয়ায় আটকে থাকা পরিবহন শ্রমিকরা জানান, গাড়ির চাপ বাড়ায় দীর্ঘ সময় আটকে থেকে তার ভোগান্তি চরমে উঠেছে।

ঢাকা থেকে সাতক্ষীরাগামী মাছের খাদ্যবোঝাই ট্রাকের চালক নেয়ামত উল্লাহ বলেন, বুধবার রাতে পাটুরিয়া ঘাটের জন্য রওনা হয়ে বৃহস্পতিবার ভোরে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী মোড় এলাকায় আসার পর হাইওয়ে পুলিশ তার ট্রাকটি আটকে দেয়। এরপর সেখানে অন্যান্য পণ্যবাহী গাড়ির সঙ্গে তার ট্রাকটি দীর্ঘ লাইনে আটকা পড়ে।

শুক্রবার বেলা ১২ টার দিকে পাটুরিয়া টার্মিনাল এলাকায় আসলে ফেরির টিকিট পাননি বলে জানান নেয়ামত।

আটকে থাকা গাড়িগুলো কথন ছাড়া হবে জানতে চাইলে বিআইডব্লিউটিসির কর্মকর্তা জিল্লুর বলেন, “ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ রয়েছে; ফলে অগ্রাধিকারের ভিত্তিতে পারাপার করা হচ্ছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল শুরু হলে পাটুরিয়ায় যানবাহনের এ চাপ কমে আসবে।”

বরঙ্গাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাসুদেব সিনহা বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির অতিরিক্ত চাপ থাকায় মহাসড়কের উথুলী এলাকায় ঘাটমুখী শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। ঘাটের পরিস্থিতি অনুযায়ী উথুলী থেকে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু করে এসব পণ্যবাহী গাড়ি ঘাটে পাঠানো হচ্ছে।