খুলনায় ১২৫০ শিক্ষার্থী পেলেন মোবাইল ফোন

করোনাভাইরাস মহামারীর সময় শিক্ষার্থীদের লেখাপড়া নির্বিঘ্ন রাখতে সহযোগিতা হিসেবে খুলনার হতদরিদ্র ১২৫০ শিক্ষার্থীকে বিনা মূল্যে মোবাইল ফোন দেওয়া হয়েছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 03:35 PM
Updated : 16 Sept 2020, 03:35 PM

জেলার ‘উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ব্যক্তিগত তহবিল ও দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের’ সহযোগিতায় এই ফোন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বুধবার দুপুরে সচিবালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে খুলনার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মোবাইল বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করেন।

করোনাভাইরাস মহামারীর কারণে গত মার্চে সরকার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। তারপর অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করা হয়। কিন্তু অনেক শিক্ষার্থী ইন্টারনেট সুবিধা নেওয়ার সুযোগ পচ্ছে না।

ডিসি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের লেখাপড়ার  ক্ষতি পুষিয়ে নিতে সরকারিভাবে পর্যায়ক্রমে টিভি, ইউটিউব ও ফেসবুকভিত্তিক অনলাইন ক্লাস এবং সর্বশেষে রেডিওর মাধ্যমে পাঠদান অব্যাহত রাখা হয়। বেশি মোবাইল ফোন প্রযুক্তির মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের লেখাপড়ার গতি রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু অধিকাংশ দরিদ্র পরিবারে মোবাইল ফোন না থাকায় অনলাইন ক্লাস থেকে প্রাথমিক বিদ্যালয়ের অনেক শিশু বঞ্চিত হচ্ছে। তাদের কথা ভেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ডিসি বলেন, জেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ব্যক্তিগত তহবিল এব ইলেকট্রনিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান এনার্জিপ্যাক ও এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠান জি-গ্যাস এতে আর্থিক সহযোগিতা করেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম-আল-হোসেন, খুলনার বিভাগীয় কমিশনার মু. আনোয়ার হোসেন হাওলাদার ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল আহমেদ উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন।