শিমুলিয়ায় ১টি ফেরি দিয়ে ট্রাক পারাপার

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে একটি মাত্র ফেরি দিয়ে পণ্যবাহী ট্রাক পারাপার করানো হচ্ছে। এদিকে ফেরি সার্ভিস টানা বন্ধ থাকায় সাধারণ মানুষের দুর্ভোগ চরমে উঠেছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 06:23 AM
Updated : 16 Sept 2020, 06:35 AM

বিআইডব্লিউটিসির এজিএম মো. শফিকুল ইসলাম জানান, পালের চর-খেজুরতলা-নড়িয়া চ্যানেল দিয়ে ২৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ফেরি চলাচল করছে। আপাতত একটি ফেরি চালানো হচ্ছে। এই রুটে ফেরি গন্তব্যে পৌছাতে ৫/৬ ঘণ্টা সময় লাগছে; আর ফিরে আসতে সময় লাগছে আরও বেশি ।

নাব্য সঙ্কটে এ নৌপথ দিয়ে নয় দিনের মত ফেরি চলাচল বন্ধ থাকার পর ১০ সেপ্টেম্বর সীমিত আকারে আবার চালু করা হয়। কিন্তু দুই দিন যেতে না যেতেই ফেরি সার্ভিস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

শফিকুল বলেন, নতুন চ্যানেলে ফেরি চালু হলেও লোকজনের দুর্ভোগ লাঘব হচ্ছে না। একটি ফেরি দিয়ে পণ্যবাহী ট্রাক পারাপর করা হচ্ছে। ফলে নামে মাত্র ফেরি চলাচলে সাধারণের কাজে আসছে না। বুদবার সকাল ৭ কাঁঠালবাড়ি থেকে ছেড়ে আসে ফেরি ‘জাহাঙ্গীর’ এখনও শিমুলিয়া এসে পৌছেনি।

“শিমুলিয়া থেকে লৌহজং টার্নিং দিয়ে কাঁঠালবাড়ি মাত্র সাড়ে ৯ কিলোমিটার পথ। এই রুটে ফেরি পৌছাতে সময় লাগে সোয়া ঘণ্টা। এই চ্যানেলটির মুখে লৌহজং চর ভেঙে পলি জমে অকেজো হয়ে পড়েছে। এখন এই চ্যানেলে এখন আর ড্রেজিং হচ্ছে না।”

তিনি বলেন, পুরোনো কবুতর খোলা চ্যানেলের পূর্ব পাশে এক কিলোমিটার চর কেটে নতুন স্থায়ী চন্দ্রার চর নামে একটি চ্যানেল তৈরির চেষ্টা চলছে। এই চরটি পদ্মা সেতুর অধিগ্রহণকৃত এলাকা। সেতু কর্তৃপক্ষের অনুমতি নিয়েইই চরটি বুধবার থেকে কাটা শুরু করার কথা রয়েছে।

এদিকে ফেরি বন্ধ থাকায় শিমুলিয়া ঘাটে লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের চাপ বেড়েছে। এখন ৮৭টি লঞ্চ ও সাড়ে ৪’শ স্পিডবোট চলাচল করছে।