মসজিদে বিস্ফোরণের প্রতিবেদন বৃহস্পতিবার: প্রশাসনের তদন্ত প্রধান

নারায়ণগঞ্জ শহরে মসজিদে বিস্ফোরণের ঘটনায় দুই দিন ধরে গণশুনানির পর জেলা প্রশাসনের তদন্ত কমিটির আগামী বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেবে বলেছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 03:52 PM
Updated : 8 Sept 2020, 03:52 PM

সোমবারের পর মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত তদন্ত কমিটি প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে সাক্ষ্য গ্রহণ করা হয়। এ নিয়ে ৪৩ জন সাক্ষ্য দিলেন।

গণশুনানি শেষে সন্ধ্যার দিকে তদন্ত কমিটি বিস্ফোরণস্থল বাইতুস সালাত জামে মসজিদ পরিদর্শন করেন এবং তিতাস গ্যাসের লিকেজ সন্ধানে মাটি খনন কাজ ঘুরে দেখার সময় তদন্ত কমিটি প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরী ববি সাংবাদিকদের এ কথা জানান।

গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিকট শব্দে বিস্ফোরণে অর্ধশতাধিক মানুষ অগ্নিদগ্ধ হয়। এর মধ্যে এক শিশু ও ওই মসজিদের ইমামসহ অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। আরো নয়জন শঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপালের বার্ন ইউনিটে চিকিসাধীন রয়েছেন।

সোম ও মঙ্গলবার গণশুনানি হওয়া কথা তুলে খাদিজা তাহেরী ববি বলেন, গত দুই দিন গণশুনানি করা হয়েছে। মঙ্গলবারের শুনানিতে আরও ২৫ জন সাক্ষ্য দিয়েছেন। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি।

“আগামী বৃহস্পতিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন।”

পাঁচ কার্যদিবসের মধ্যে এ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা রয়েছে।

কী কারণে এ বিস্ফোরণ ঘটেছে জানতে চাইলে তিনি বলেন, “তদন্ত চলমান আছে। তদন্ত চলাকালে কোনো মন্তব্য করা ঠিক হবে না। তদন্তের স্বার্থে কোনো কিছু করা ঠিক হবে না। আমরা সম্ভাব্য সব কিছু মাথায় রেখেই তদন্ত কাজ চালাচ্ছি।”

এদিকে, নারায়ণগঞ্জের এ বিস্ফোরণের পর সোমবার মাটি খুঁড়ে তিতাস কর্মীরা দেখেছেন, মসজিদের বর্ধিত অংশ তাদের গ্যাস লাইনের উপর নির্মাণ করা হয়েছে। অন্যদিকে তিতাসের পাইপলাইনে দুটি ছিদ্র বের হওয়ার পর তিতাসের চার কর্মকর্তাসহ আট জনকে সাময়িক বরখাস্ত করাও হয়েছে।

এ বিস্ফোরণে মসজিদের ৬টি এসি জ্বলে পুড়ে গেছে। জানালার কাচ বিস্ফোরণে উড়ে গেছে। এ ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ডিপিডিসি, সিটি করপোরেশন পৃথক পাঁচটি তদন্ত কমিটি গঠন করেছে।