লক্ষ্মীপুরে কৃষককে নির্যাতন: চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৩

চুরির অপবাদ দিয়ে লক্ষ্মীপুরে কৃষককে গাছে বেঁধে নির্যাতনের ঘটনায় স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ ১৮ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2020, 11:26 AM
Updated : 2 Sept 2020, 11:26 AM

মঙ্গলবার রাতে আমির হোসেন নামের ওই কৃষক বাদী হয়ে দশ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় আরও আট জনকে আসামি করে সদর থানায় এই মামলা দায়ের করেন।

গত সোমবার রাতে সদর উপজেলার চর আলী হাসান গ্রামে কৃষক আমির হোসেনকে গাছে বেঁধে মারধর করে একদল লোক।

আমির হোসেন এই ঘটনার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যকে দায়ী করলেও ইউপি চেয়ারম্যান অস্বীকার করেছেন।

মামলার প্রধান আসামি হলেন সদর উপজেলার চর রমনীমোহন ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল। ইউপি সদস্য মো. স্বপককেও আসামি করা হয়েছে।

মামলার আসামিদের মধ্যে বুধবার ভোররাতে পুলিশ জুলহাস, দেলু মুন্সী ও সাইজ উদ্দিনকে গ্রেপ্তার করেছে। 

সদর থানার পরিদর্শক (তদন্ত) মোসলেহ উদ্দিন জানান, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ ১৮ জনকে আসামি করে থানায় মামলা করেছে নির্যাতিত কৃষক আমির হোসেন। এ ঘটনায় মামলার তিন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ অন্য আসামিদের ধরতে অভিযান চলছে।

মামলার নথি থেকে জানা যায়, গত ২৩ অগাস্ট রাতে ঘরে ফেরার পথে আমির হোসেনকে চুরির অপবাদ দিয়ে চেয়ারম্যানের নির্দেশে প্রতিবেশী সোহাগ, জুলহাস, আরিফ হোসেন ও দেলু মোল্লাসহ একদল লোক গাছে বেঁধে নির্যাতন চালায়। এক পর্যায়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল ও ইউপি সদস্য স্বপনকে খবর দেয় তারা।

পরে তাদের উপস্থিতিতেও বেধড়ক মারধর করা হলে আমির হোসেন জ্ঞান হারিয়ে ফেলেন বলে মামলায় অভিযোগ করা হয়।

আমির হোসেনের চিৎকারে পরিবারের লোকজন এগিয়ে এলে আমির হোসেনকে ইউপি সদস্য স্বপনের বাড়ি নিয়ে একটি সালিশ বৈঠকের আয়োজন করা হয় বলেও অভিযোগ করা হয় মামলায়।

অভিযোগে আরও বলা হয়, ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল দীর্ঘদিন ধরে কৃষক আমির হোসেনের কাছ থেকে কিছু জমি বাগিয়ে নিতে চান। আমির হোসেন ওই জমি দিতে রাজি না হওয়ায় পরিকল্পিতভাবে চুরির অপবাধ দিয়ে গাছের সঙ্গে বেঁধে এই নির্যাতন চালানো হয়।

মামলা না করতে ও চিকিৎসা না নেওয়ার প্রতিশ্রুতি নিয়ে আমির হোসেন, তার স্ত্রী ও তিন সন্তানের কাছ থেকে চেয়ারম্যান কয়েকটি সাদা কাগজে স্বাক্ষর নেন বলেও মামলায় অভিযোগ করা হয়।