বাংলাদেশকে হত্যা করতে চেয়েছিল ষড়যন্ত্রকারীরা: তৌফিক-ই-ইলাহী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে ষড়যন্ত্রকারীরা সেদিন বাংলাদেশকেই শেষ করতে চেয়েছিল বলেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

মেহেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 06:48 PM
Updated : 31 August 2020, 06:48 PM

রোববার রাতে মেহেরপুরে ‘মুজিববর্ষে শতঘণ্টা মুজিবচর্চা’ শীর্ষক বিশেষ আলোচনার উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মুক্তিযুদ্ধের সময় মেহেরপুরের মহকুমা প্রশাসক হিসেবে মুজিবনগরের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, “ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে হত্যা করতে চেয়েছিল। কেননা তখন বঙ্গবন্ধু ও বাংলাদেশ ছিল সমার্থক।”

স্বাধীনতার পর আমাদের অর্থনৈতিক উন্নতির কথা বলতে গিয়ে তিনি বলেন, “স্বাধীনতার আগে যে বাংলাদেশের মাথাপিছু ও রাজস্ব আয় ছিল পাকিস্তানের অর্ধেক; আজ সেই বাংলাদেশের মাথাপিছু ও রাজস্ব আয় পাকিস্তানের চাইতে দ্বিগুণ বেশি। ফলে পাকিস্তানকে আমরা শুধু স্বাধীনতা যুদ্ধেই পরাজিত করেনি, আর্থিক ও সামজিক উন্নতির দিক দিয়েও পরাজিত করেছি।”

অগাস্ট মাস এলে বঙ্গবন্ধুসহ তার পরিববারকে হারানো, আইভি রহমানসহ অসংখ্য মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক নেতাদের হারানোর কথা মনে পড়ে মন্তব্য করে তিনি বলেন, “এত শোকের মধ্যে একটি জাতির বেড়ে ওঠা; এটাও ইতিহাসে বিরল।”

মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে এই র্ভাচুয়াল আলোচনা অনুষ্ঠান উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মেহেরপুর জেলা প্রশাসক মোহাম্মদ মনসুর আলম খাঁনের সভাপতিত্বে উদ্বোধনী দিনে বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মু. আনোয়ার হোসেন হাওলাদার।

শতবর্ষে ১০০ ঘণ্টার এই মুজিবচর্চা ২০২১ এর ১৭ মার্চ শেষ হবে বলে আয়োজকরা জানান।

উদ্বোধন বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বাংলাদেশের একটি স্থানের নামই মুজিবনগর। সেই স্থানটির ঐতিহাসিক গুরুত্ব ও বঙ্গবন্ধুর জীবন দর্শন নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই মেহেরপুরের মুজিবনগর থেকে ১০০ ঘণ্টার মুজিবচর্চা শুরু হলো।

মেহেরপুর জেলা প্রশাসক মোহাম্মদ মনসুর আলম খাঁন জানান,

নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন দর্শন তুলে ধরতে সাত মাসব্যাপী এই ভার্চুয়াল আলোচনায় যোগ দেবেন দেশের বরেণ্য, আলোকিত ও খ্যাতিমান ব্যক্তিরা। এই আলোচনায় বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর, বঙ্গবন্ধুর রাজনীতি, ছোটদের বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর ভাবনায় বাংলাদেশ নিয়ে আলোকপাত করবেন।

অনলাইনে শতঘণ্টার এই মুজিবচর্চাকে সকলের মাঝে তুলে ধরতে ফেইসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামসহ সমস্ত স্যোসাল মিডিয়া, স্থানীয় কেবল টিভি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াসহ সমস্ত প্রচার মাধ্যমকে কাজে লাগানো হচ্ছে বলে তিনি জানান।