শাজাহান খানের মেয়েকে নিয়ে লেখায় ইন‌কিলাব সম্পাদকের বিরু‌দ্ধে মামলা

সাবেক মন্ত্রী শাজাহান খান ও তার মেয়েকে নিয়ে লেখায় দৈনিক ইনকিলাবের সম্পাদক বাহাউদ্দীনসহ তিন জনের বিরুদ্ধে করা মানহানির মামলায় সমন জারি করেছে আদালত।

মাদারীপুর প্র‌তি‌নি‌ধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 05:15 PM
Updated : 31 August 2020, 05:16 PM

সোমবার দুপুরে মাদারীপুর মূখ্য বিচারিক আদালতের বিচারক মোহাম্মদ হোসেন মামলাটি গ্রহণ করে আসামিদের প্রতি সমন জারি করেন বলে বাদী গোলাম কিবরিয়া জানান।

গোলাম কিবরিয়া বর্তমানে মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক।

গত ২৮ জুলাই ইনকিলাবে ‘করোনাভাইরাস সনদ জালিয়াতি’শীর্ষক সম্পাদকীয় প্রকাশ করার পরিপ্রেক্ষিতে এ মামলা করা হয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন, এই পত্রিকাটির প্রকাশক কাদেরিয়া পাবলিকেশন্স অ্যান্ড প্রোডাক্টস লিমিটেডের পরিচালক আব্দুল কাদের এবং এর ব্যবস্থাপনা পরিচালক; তবে তার নাম মামলায় উল্লেখ করা হয়নি।

মামলার বাদী গোলাম কিবরিয়া বলেন, “শাজাহান খান ও তার মেয়েকে নিয়ে মানহানিকর তথ্য প্রকাশ করায় আমরা ক্ষুব্ধ হয়েছি। এ জন্য মামলা করেছি।“

মামলা সূত্রে বলা হয়েছে, গত ২০ ফেব্রুয়ারি শাজাহান খানের একমাত্র মেয়ে ঐশী খান লন্ডন থেকে ছুটিতে দেশে ফেরেন। ২৬ জুলাই তার আবার যুক্তরাজ্যে যাওয়ার কথা ছিল।  এর দুই দিন আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আইসোলেশন সেন্টারে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করান তিনি। পর দিন তার করোনাভাইরাস পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু ইমিগ্রেশনে যাচাইয়ের সময় অনলাইনে তাকে করোনাভাইরাস পজিটিভ হিসেবে দেখানো হয়।

এর পরিপ্রেক্ষিতে ২৭ জুলাই শাজাহান খান স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়ে এ ঘটনার ব্যাখ্যা চান। পরে সংবাদ সম্মেলনে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি অ্যান্ড রেটারেন্স সেন্টারের পরিচালক ভুলের দায় স্বীকার করেন। সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের ডাটা অপারেটরের ভুলের কারণে ওই সমস্যা তৈরি হয়। যার জন্য শাজাহান খান বা তার মেয়ে মোটেও দায়ী নন বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

এ ঘটনাকে কেন্দ্র করে গত ২৮ জুলাই দৈনিক ইনকিলাবে ওই সম্পাদকীয় প্রকাশ করা হয়েছিল।