সিনহা হত্যা: ফের সময় পেল মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনা তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি প্রতিবেদন জমা দেওয়ার জন্য আরও সময় পেয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 04:35 PM
Updated : 31 August 2020, 04:35 PM

আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত তাদের সময় বাড়ানো হয়েছে বলে সোমবার রাতে এই তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ মিজানুর রহমান জানান।

এর আগে সময় বাড়ানোর পরও রিমান্ডে থাকা সিনহা হত্যা মামলার আসামি টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশের সঙ্গে কথা বলতে পারেনি এই তদন্ত কমিটি।  

মিজানুর রহমান বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন জমা দিতে ইতিপূর্বে বাড়ানো সময় সোমবার শেষ হয়েছে। তাই সময় বাড়াতে রোববার মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়েছিল।

“মন্ত্রণালয় পরিস্থিতি বিবেচনায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়িয়ে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।”

রোববার কক্সবাজারের হিল ডাউন সার্কিট হাউজে তদন্ত কমিটির দিনব্যাপী সভা শেষে মিজানুর রহমান সাংবাদিকদের জানিয়েছিলেন, “তদন্তের কাজ একেবারেই শেষ পর্যায়ে।”

শুধু প্রদীপকে জিজ্ঞাসাবাদ করা এবং জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যগুলোই বিশ্লেষণই বাকি থাকবে বলে তিনি বলেছিলেন।

সিনহা নিহতের ঘটনায় টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ঘনিষ্টভাবে জড়িত উল্লেখ করে তিনি বলেছিলেন, তাই প্রদীপ কুমার দাশকে জিজ্ঞাসাবাদ করা ছাড়া কমিটির রিপোর্ট জমা দেওয়া সমীচীন হবে না।

গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় গত ৫ আগস্ট সিনহার বোন শাহরিয়ার শারমিন ফেরদৌস বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। পরদিন ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।

ওই মামলায় তৃতীয় দফা রিমান্ড শেষে সোমবার ওসি প্রদীপকে আদালতে হাজির করা হয়। কিন্তু মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাবের এএসপি খাইরুল ইসলামের আবেদনের প্রেক্ষিতে আদালত চতুর্থ দফায় নতুন করে আরো এক দিন রিমান্ড মঞ্জুর করেছে।

এতে ওসি প্রদীপের সঙ্গে তদন্ত কমিটির কথা বলা পিছিয়ে গেল।

সিনহা নিহতের ঘটনা তদন্ত করতে গত ১ অগাস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। পরদিন কমিটি পুনর্গঠন করা হয়।

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে প্রধান করে গঠিত এ কমিটির অন্য সদস্যরা হলেন, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. শাজাহান আলি, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শকের (ডিআইজি) একজন প্রতিনিধি এবং সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসির একজন প্রতিনিধি।

তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও ১০ অগাস্ট তদন্ত কমিটির সময় বাড়ানোর আবেদন করে। তখন ২৩ অগাস্ট পর্যন্ত তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছিল।

এই কমিটিকে সরেজমিনে তদন্ত করে ঘটনার কারণ ও উৎস অনুসন্ধান করে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটি ইতিমধ্যে গণশুনানিও করেছে।