টুঙ্গিপাড়ায় ভেসে গেছে ৮’শ পুকুরের মাছ, চাষিদের মাথায় হাত

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অতিবৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারে ৮’শ বেশি পুকুরের মাছ ভেসে গেছে। এতে আয়ের পথ হারিয়ে বিপাকে পড়েছেন মৎস্য চাষিরা।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2020, 06:56 AM
Updated : 27 August 2020, 06:57 AM

তারা জানান, এ বছরও বেশি লাভের আশায় নিজে পুঁজি বিনিয়েগের পাশাপাশি ব্যাংক, এনজিও এবং মহাজনের কাছ থেকে ধারদেনা করে মাছ চাষ করেছিলেন। পুকুর ও ঘেরে মাছও বেশ ভাল বেড়ে উঠেছিল। কিন্তু প্লাবন ও অতিরিক্ত বৃষ্টির কারণে পুকুর ও ঘেরের মাছ ভেসে গেছে।

এতে এ উপজেলায়  মৎস্য সেক্টরে অন্তত ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। 

টুঙ্গিপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা দেবাশীষ বাছাড় জানান, টুঙ্গিপাড়ায় ৩১৮.৮৪ হেক্টর পুকুর ও ঘেরে ৫২৪ মৎস্য চাষিরা মাছের চাষ করেন । এসব পুকুরে গ্রাসকার্প, রুই, কাতলা, মৃগেল, সরপুঁটি, সিলভার কার্প চিংড়ি ও বাটা মাছ চাষ করা হয়েছিল।

বন্যায় এসব পুকুর ও ঘের থেকে ৩৮৫ মেট্রিক টন মাছ ও সাড়ে ৪ লাখ মাছের পোনা ভেসে গেছে। এছাড়া পুকুর, ঘেরের  পার  ও অবকাঠামোর ক্ষতি হয়েছে।

টুঙ্গিপাড়ার মৎস্যচাষী অমৃত মণ্ডল বলেন, “নিজেদের পুঁজি বিনিয়োগের পাশাপাশি মহাজনের কাছ থেকে দাদন, ব্যাংক ও এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে লাভজনক মাছ চাষ করেছিলাম। নদীর পানি বেড়ে আমাদের ঘরের সব মাছ ভেসে গেছে। এখন দেনা কিভাবে মেটাব  সে চিন্তায় আমাদের মাথায় হাত পড়েছে।”

নরেশ মণ্ডল বলেন, “ধারদেনা পরিশোধের দুশ্চিন্তায় আমরা চোখে মুখে অন্ধকার দেখছি। সরকার আমাদের সহযোগিতা না করলে আমরা ঘুরে দাড়াতে পারবো না। “

একই কথা জানালেন বিকাশ বাড়ইসহ একাধিক মৎস্য চাষি।

চাপরাইল গ্রামের মাছ চাষি সুব্রত বাইন বলেন, দুই একর ৪০ শতাংশের দুইটি ঘেরে সব পুঁজি খাটিয়ে রুই, কাতলা, মৃগেল, সিলভার কার্প, পুটি ও বাটা মাছের চাষ করেছিলেন। প্লাবনে দুই ঘেরের মাছ ভেসে গেছে। এতে তার প্রায় ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

টুঙ্গিপাড়ার গোপালপুর গ্রামের সুমন্ত মণ্ডল বলেন, তিনি ৬৪ শতাংশের পুকুরে মাছের চাষ করেছিল। কিন্তু নদীর পানিতে প্লাবিত হয়ে পুকুরের সব মাছ ভেসে গেছে। এতে প্রায় এক লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ক্ষতি কিভাবে কাটিয়ে উঠবেন সে চিন্তায় এখন দিশেহারা।

মাছ চাষিদের বিষয়ে জানতে চাইলে মৎস্য কর্মকর্তা দেবাশীষ বলেন, “অতিবৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারে নদীর পানি বেড়ে ৮৮৮টি পুকুরের মাছ ভেসে গেছে। উপজেলায় মৎস্য সেক্টরে ৬ কোটি টাকার ক্ষতির পরিমাণ হিসাব করা হয়েছে।

“ক্ষতিগ্রস্থদের তালিকা মৎস্য অধিদপ্তরের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া বন্যা পরবর্তীতে করনীয় নিয়ে মৎস চাষিদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে।”