অবশেষে খুলছে খাগড়াছড়ির প্রধান পর্যটন কেন্দ্রগুলো

পাঁচ মাস পর ২৮ অগাস্ট থেকে খুলে দেওয়া হচ্ছে পার্বত্য জেলা খাগড়াছড়ির প্রধান পর্যটন কেন্দ্রগুলো।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2020, 06:35 PM
Updated : 23 August 2020, 06:35 PM

রোববার রাতে গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়।

দুপুরে এ নিয়ে সভা হয় জানিয়ে খাগড়াছড়ি ডিসি প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তবে খেলার ব্যাপারে প্রতিটি পর্যটকের মাস্ক পরিধান, প্রবেশমুখে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বা হাত জীবাণুমুক্ত করা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অসুস্থ অবস্থায় পর্যটন কেন্দ্রে প্রবেশ না করার শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

এ জেলার প্রধানতম চারটি পর্যটন কেন্দ্র হল, খাগড়াছড়ি শহরের অদূরে অবস্থিত আলুটিলা পর্যটন কেন্দ্র, রিছাং ঝর্ণা, পানছড়ির মায়াবিনী লেক এবং পার্বত্য জেলা পরিষদ হর্টিকালচার পার্ক বা জেলা পরিষদ পার্ক।

তবে খাগড়াছড়ি দিয়েই পর্যটন কেন্দ্র সাজেকে যাতায়াত করতে হয়। এটি রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় পড়ায় সাজেকের বিষয়ে জানাতে পারেননি খাগড়াছড়ির ডিসি।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ১৮ মার্চ খাগড়াছড়ির পর্যটন কেন্দ্রগুলো বন্ধ ঘোষণা করে জেলা প্রশাসন। তবে আনুষ্ঠানিকভাবে সাজেকের হোটেল, রিজোর্ট, কটেজ ও রেস্তোরাগুলো বন্ধ থাকে ২১ মার্চ থেকে। সেই থেকে খাগড়াছড়ি ও সাজেকের সব কটি পর্যটন কেন্দ্র ও স্থাপনাগুলো ফাঁকা রয়েছে।

এদিকে, চারটি নির্দিষ্ট পর্যটন কেন্দ্র খুলে দেওয়ার কথা বলা হলেও জেলার দীঘিনালার তৈদুঝর্ণা, পানছড়ির অরণ্যকুঠির, মাইসছড়ি দেবতা পুকুর, মানিকছড়ি রাজবাড়ি, রামগড়ে বিজিবির জন্মস্থানসহ অন্যান্য ছোটখাটো পর্যটন কেন্দ্রগুলোতে যাওয়া যাবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেয়নি প্রশাসন।

পর্যটন কেন্দ্রগুলো খুলে দেওয়ার খবরে স্বস্তি প্রকাশ করেছেন খাগড়াছড়ি হোটেল মালিক সমিতির সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া ও সাধারণ সম্পাদক অনন্ত বিকাশ ত্রিপুরা। তারা স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটকদের খাগড়াছড়িতে স্বাগত জানিয়েছেন।