গাইবান্ধার কামারজানী উপ-স্বাস্থ্যকেন্দ্রের নিলাম স্থগিতের দাবি

নদীভাঙনে ঝুঁকির মুখে থাকা গাইবান্ধা সদরের কামারজানী উপ-স্বাস্থ্যকেন্দ্রের নিলাম প্রক্রিয়া স্থগিতের দাবি করেছে এলাকাবাসী।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 04:44 PM
Updated : 18 August 2020, 04:44 PM

এই দাবিতে মঙ্গলবার ব্রহ্মপুত্র নদের ভাঙন কবলিত গোঘাট গ্রামের কামারজানী উপ-স্বাস্থ্যকেন্দ্রের সামনে ও কামারজানী বাজারে মানববন্ধন করে কয়েকশ মানুষ।

ব্রহ্মপুত্র নদের কয়েকদিনের প্রবল ভাঙনে গোঘাট গ্রামের বহু ঘরবাড়ি, গাছপালা ও জমি বিলীন হয়ে গেছে। 

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন কামারজানী ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি এটিএম শামছুল হুদা বাবলু, কামারজানী মার্চেন্টস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুকুল ইসলাম, সমাজসেবক মতিয়ার রহমান, ইউপি সদস্য মাজু মিয়া, সামাজিক উন্নয়ন পদক্ষেপের (এসইউপি) নির্বাহী পরিচালক এম সাদ্দাম হোসেন পবন, কামারজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আবদুল লতিফ, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মাহাবুবুর রহমান, স্বেচ্ছাসেবী সংগঠন ব্রাদারহুড অব কামারজানীর সহ-সভাপতি মমিন মিয়া, সাধারণ সম্পাদক রায়হান সরকার, গোঘাট সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক রহমত আলী, আওলাদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, কামারজানী উপ-স্বাস্থ্যকেন্দ্রের সামনে ব্রহ্মপুত্র নদের ভাঙন এখন থেমেছে। এছাড়া এখনও ভাঙন কবলিত স্থানে জিও ব্যাগ ডাম্পিংয়ের কাজ করে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। অথচ গাইবান্ধার সিভিল সার্জন এই স্বাস্থ্যকেন্দ্রটি নিলামের ব্যবস্থা করেছেন।

এই স্বাস্থ্যকেন্দ্রটি ভেঙে ফেলা হলে হাজার হাজার মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবে এবং গর্ভবতী নারী ও শিশুসহ বৃদ্ধরা ভোগান্তি ও হয়রানির শিকার হবেন বলে তারা অভিযোগ করেন।

আর তাই জেলা প্রশাসক ও সিভিল সার্জনের কাছে তারা স্বাস্থ্যকেন্দ্রটির নিলাম প্রক্রিয়া বাতিলের দাবি জানান।  

এ প্রসঙ্গে গাইবান্ধার সিভিল সার্জন আবু হানিফ বলেন, ভাঙনের মুখে পড়ায় উপ-স্বাস্থ্যকেন্দ্রের ভবনটি নিলামে বিক্রির ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “উপ-স্বাস্থ্যকেন্দ্রের নিলাম প্রক্রিয়া স্থগিতের দাবিতে মানববন্ধনের বিষয়টি তার জানা নাই। তবে স্থানীয় জনগণ যদি এই নিলাম প্রক্রিয়া স্থগিতের লিখিত দাবি জানায় তবে বিষয়টি পুনর্বিবেচনা করা হবে।”