টাঙ্গাইলে মির্জাপুর-বালিয়া সড়কে যান চলাচল বন্ধ

একটি সেতুর সংযোগ সড়ক ভেঙে টাঙ্গাইলের মির্জাপুর-বালিয়া সড়কে তিন দিন ধরে যান চলাচল বন্ধ রয়েছে।

টাঙ্গাইল প্রতিনিধিএম এ রাজ্জাক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2020, 11:25 AM
Updated : 16 August 2020, 11:25 AM

শুক্রবার এই সড়কে রোয়াইল সেতুর সংযোগ সড়ক ধসে পড়ে বলে সড়ক ও জনপথ বিভাগের মির্জাপুর অফিস ও স্থানীয়রা জানিয়েছে।

এছাড়া এই সড়কের কয়েকটি স্থানে বন্যার পানিতে নিমজ্জিত হয়ে ভাঙনের সৃষ্টি হওয়ায় চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর।  

সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, সড়ক সংস্কার ও রোয়াইল সেতুর সংযোগ সড়ক মেরামতের কাজ শুরু হয়েছে। কয়েকদিনের মধ্যে চলাচল শুরু করা যাবে।

রোববার সকালে সরেজমিনে দেখা গেছে, পানির প্রবল স্রোতে এই সড়কের পুষ্টকামুরী, রাজনগর, ঘুগি, রোয়াইল অংশসহ অন্তত ২০টি জায়গায় ভাঙন ধরেছে। এছাড়া সড়কে রয়েছে বহু খানাখন্দ। এর মধ্য দিয়েই ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ। কেউ কেউ বিকল্প হিসেবে নৌকায় চলাচল করছে।

সড়কের ভাঙা অংশে বন্যার পানি জমেছে

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে সড়কটির রোয়াইল বাজার সংলগ্ন খালের উপর নির্মিত একটি সেতুর সংযোগ সড়কে ফাটল দেখা দেয়। শুক্রবার সংযোগ সড়কটি পানিতে তলিয়ে যায়।

সেতুর নিচ দিয়ে প্রবল বেগে বন্যার পানি প্রবাহিত হতে দেখা গেছে। এতে সেতুটিও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

রোববার সকালেও ওই সড়ক দিয়ে হেঁটে, অটোরিকশায়, নৌকায় এবং ভাড়ায়চালিত মোটরসাইকেলে মানুষকে চলাচল করতে দেখা গেছে।

রোয়াইল গ্রামের সানোয়ার হোসেন বলেন, “বন্যার সময় ২৫/৩০টি গ্রামের পানি এইখান দিয়ে নিষ্কাশন হয়ে থাকে। ব্রিজটি নির্মাণের সময় এলাকবাসীর পক্ষ থেকে বলা হয়েছিল আরও লম্বা করতে। তাহলে পানি ভালোভাবে নিকাশ হতে পারত। তাদের কথা রাখলে এখন এ অবস্থা হতো না।”

রোয়াইল গ্রামের জসিম উদ্দিন বলেন, “সড়কের কাজ নিম্নমানের এবং সেতুটি অপরিকল্পিত হওয়ায় পানির স্রোতে শুক্রবার রোয়াইল সেতুর সংযোগ সড়ক ভেঙে পানিতে তলিয়ে গেছে।”

ওই সড়ক দিয়ে চলাচলকারী ভাড়ায় চালিত মোটরসাইকেল চালক আশিস, রুবেল, মজিবর, সনজিত, মুক্তার, সবির বলেন, রাস্তাটি ভাঙনের ফলে চলাচলে খুবই কষ্ট। তাদের আয়ের পথ এখন বন্ধ হয়ে গেছে।

শুক্রবার এই সড়ক পরিদর্শনে আসেন সড়ক ও জনপথ বিভাগ ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মঈনুল হোসেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

মির্জাপুর-বালিয়া সড়কে মেরামত কাজ চলছে

তারা দ্রুত সময়ে সড়কটি সংস্কারের নির্দেশ দেন বলে জানান মির্জাপুর সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী এনামুল কবির।

এনামুল কবির বলেন, শনিবার সড়কটি সংস্কার কাজ শুরু হয়েছে। সড়কের খাোখন্দ সংস্কার করে যান চলাচলের উপযোগী করে রোয়াইল ব্রিজের সংযোগ সড়ক সংস্কার করা হবে। আগামী ৩/৪ দিনের মধ্যে সংস্কার কাজ শেষ করে সড়াটিতে যান চলাচলের উপযোগী হওয়ার আশা করা হচ্ছে।

এনামুল কবির আরও বলেন, ২০১৭ সালে সড়কটির নির্মাণ কাজ শেষ হয়। এরপর থেকে ভারী যানবাহন নিয়মিত চলতে থাকে, যা সড়কের জন্য ক্ষতিকর। দীর্ঘস্থায়ী বন্যার কারণে পানির প্রবল স্রোতে রোয়াইল সেতুর সংযোগ সড়ক ধসে পড়ে।