যশোরে গণপরিবহনে পাশাপাশি সিটে যাত্রী বাড়তি ভাড়াতেই

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গণপরিবহনে অর্ধেক যাত্রী নেওয়ার সরকারি নির্দেশনা যশোরে মানা না হলেও অতিরিক্ত ভাড়া আদায়ে ছাড় দেওয়া হচ্ছে না যাত্রীদের।

আসাদুজ্জামান আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 04:51 AM
Updated : 12 August 2020, 05:44 AM

যশোরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্বের কোনো তোয়াক্কাই করা হচ্ছে না বাস ও তিনচাকার যানগুলোতে। বাসের ভেতর গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন যাত্রীরা। পাশাপাশি দুই সিটে একজন বসার নিয়ম থাকলেও  প্রায় সব বাসেই পাশাপাশি সিটে বসছেন দুইজন। বাসে জীবাণুনাশক স্প্রে করার কোনো ব্যবস্থায় নেই; যাত্রীদের কয়েকজনের মুখে মাস্ক থাকলেও চালক ও সহকারীদের তা ব্যবহার করতে দেখা যায় নি।

যশোর-সাতক্ষীরা ও যশোর-বেনাপোল মহাসড়কের নাভারন মোড়ে কথা হয় বেনাপোল থেকে ছেড়ে আসা এক বাসের চালকের সহকারী লুৎফর রহমানের সঙ্গে। তার কাছে কাছে পাশাপাশি সিটে যাত্রী তোলার বিষয়ে জানতে চাইলে বলেন, “কোরবানি ঈদের পর থেকেই বাসে যাত্রী বেশি হচ্ছে। দুপুর পর্যন্ত যাত্রী একটু বেশি হয়; আবার বিকালে কমে যায়।”

বাগআচড়া থেকে যশোরগামী  একটিবাসের যাত্রী রফিকুল ইসলামের কাছে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে বলেন, “গণপরিবহনগুলো সরকার নির্দেশিত ৬০ শতাংশ বর্ধিত ভাড়ার বিষয়টি মানলেও স্বাস্থ্যবিধি মানছে না। এ অবস্থা চলতে থাকলে করোনাভাইরাস ভয়াবহ আকারে দেখা দেবে।"

বেনাপোল থেকে যশোরগামী  বড়আচড়া গ্রামের আব্দুস সেলিম বলেন, “করোনাভাইরাস পরিস্থিতির আগে যশোর যেতে ভাড়া লাগত ৫০ টাকা। আজ নিয়েছে ৮০ টাকা।ভাড়া বেশি নিলেও বাসে চলাচলের ক্ষেত্রে সরকারি যেসব বিধিনিষেধ দেওয়া হয়েছিল,  সেগুলা মানার কোন বালাই নেই বাসে।“

যশোর থেকে বেনাপোল আসা এক ব্যবসায়ী জামাল হোসেন জানালেন, যশোর থেকে ৬০শতাংশ বেশি ভাড়া দিয়ে বাসে উঠলেও কিছুদূর আসার পর এক যাত্রীকে তার পাশের সিটে বসায় বাস চালকের সহকারী। প্রতিবাদ করেও কোন লাভ হয়নি।

যাত্রীদের এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে যশোর মিনিবাস ও বাস মালিক সমিতির সহ-সভাপতি মুসলিম আলি বলেন, “করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রশাসনের নানা প্রচারণার পরেও অনেক বাসে সঠিকভাবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। বিষয়টি নিয়ে আমরা পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। তারা বলছে, অর্ধেক যাত্রী নিয়ে চলাচলে লোকসান হচ্ছে। তবে আমরা বসে নেই, গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করছি ।“

গণপরিবহনে সামাজিক দূরত্ব না মানার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মণ্ডল বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলাচলের জন্য সব পরিবহনের সংশ্লিষ্টদের বলা হয়েছে। যারা মানছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।