পানিতে ডুবে এক দিনে মারা গেল ১১ শিশু

দেশের ছয় জেলায় পানিতে ডুবে এক দিনে ১১ শিশুর প্রাণহানি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2020, 07:02 PM
Updated : 3 August 2020, 07:26 PM

সোমবার টাঙ্গাইল, পটুয়াখালী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়, ঢাকা ও শেরপুরে এই এগারো শিশুর মৃত্যু হয়।

এরমধ্যে টাঙ্গাইল ও পটুয়াখালীতে তিন জন করে, কুমিল্লায় দুই জন এবং ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও শেরপুরে এক জন করে মারা যাওয়ার খবর পাওয়া গেছে।  

টাঙ্গাইল থেকে এম এ রাজ্জাক জানান, জেলার কালিহাতী উপজেলায় ভাই-বোন এবং মির্জাপুর উপজেলায় সপ্তম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে।

এরা হলো কালিহাতীর নারান্দিয়া ইউনিয়নের গিলাবাড়ী গ্রামের ট্রাক চালক লাভলু তরফদারের মেয়ে খুশি (৪), টাঙ্গাইল সদরের বেতবাড়ী গ্রামের এনজিওকর্মী আবু বকর সিদ্দিকের ছেলে আবির হোসেন (৩)এবং মির্জাপুর উপজেলার পুষ্টকামুরী চরপাড়া গ্রামের নওশাদ হোসেন (১৩))।

কালিহাতীর নারান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শুকুর মাহমুদ সাংবাদিকদের বলেন, শিশু আবির মা-বাবার সঙ্গে সকালে মামার বাড়ি বেড়াতে আসে। খেলার এক পর্যায়ে বাড়ির পাশে বন্যার পানিতে খুশি ও আবির ডুবে যায়।

পরে তাদের উদ্ধার করে ভূঞাপুর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এরা সম্পর্কে মামাত-ফুপাত ভাই-বোন।

হাসপাতালে আনার আগেই শিশু দুটি মারা যায় জানিয়েছেন ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে চিকিৎসক কুমার বিশ্বজিৎ পাল।

মাকে নিয়ে বন্যার পানিতে মজা করতে গিয়ে মৃত্যু

বিকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মির্জাপুর উপজেলা সদরের পুষ্টকামুরী চরপাড়ায় মায়ের সঙ্গে গোসল করতে গিয়ে নওশাদ হোসেন ডুবে মারা যায় বলে টাঙ্গাইল ফায়ার সার্ভিস স্টেশনের জ্যেষ্ঠ উপ-সহকারী পরিচালক খন্দকার আবদুল জলিল জানিয়েছেন।

নওশাদ পুষ্টকামুরী গ্রামের হারুন অর রশিদ পান্নার ছেলে এবং মির্জাপুর সরকারি সদয় কৃষ্ণ মডেল উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র ছিল।

মৃতের স্বজনদের বরাত দিয়ে টাঙ্গাইল ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র উপসহকারী পরিচালক খন্দকার আবদুল জলিল সাংবাদিকদের বলেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মির্জাপুর পুরাতন অংশের পুষ্টকামুরী চরপাড়া এলাকা বেশ কিছু দিন ধরে বন্যার পানিতে ডুবে রয়েছে। এতে স্থানীয়রা ছাড়াও আশপাশের এলাকার লোকজন ওখানে গোসল করতে আসা শুরু করে।

“সোমবার দুপুরে নওশাদ তার মা এবং কয়েকজন বন্ধু মিলেও সেখানে গোসল করতে যায়। এক সময় সাঁতার না জানা নওশাদ সবার অজান্তে স্রোতের তোড়ে সড়ক থেকে বিলের পানিতে তলিয়ে যায়।

তাকে দেখতে না পেয়ে সবাই খোঁজাখুঁজি শুরু করে জানিয়ে তিনি বলেন,  এক পর্যায়ে ফায়ার সার্ভিস স্টেশনে খবর দেওয়া হয়।

সেখানে ডুবুরি না থাকায় টাঙ্গাইল ফায়ার সার্ভিস থেকে ডুবুরি দল আনা হয়। তারা খোঁজাখুজির এক পর্যায়ে বিকাল সাড়ে ৪টার দিকে মহাসড়ক থেকে আনুমানিক ৫০ গজ ভাটিতে পুষ্টকামুরী বিল থেকে নওশাদের মরদেহ উদ্ধার করা হয়।

পটুয়াখালী থেকে সঞ্জয় কুমার দাস জানান, জেলার বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের কর্পূরকাঠী গ্রামে বাড়ির সামনের পুকুর থেকে তিন বোনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এরা হলো মাহফুজা বেগম (১৫), মরিয়ম বেগম (১৫) ও মারিয়া বেগম (১১)। এর মধ্যে ওই গ্রামের মোখলেচুর রহমানের মেয়ে মরিয়ম ও মারিয়া আপন দুই বোন এবং আব্দুর রাজ্জাক খানের মেয়ে মাহফুজা তাদের চাচাত বোন।

বিষয়টি স্থানীয় সাংবাদিকদের জানান কালাইয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফয়সাল আহমেদ মনির মোল্লা।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জেনেছি, বিকাল ৩টার দিকে ওই তিন বোন বাড়ির সামনে পুকুরের পানিতে ডুবে যায়। সন্ধ্যা ৬টার দিকে জড়াজড়ি করা অবস্থায় তিন বোনের মৃতদেহ ভাসতে দেখে উদ্ধার করে স্বজনরা।

“মৃত্যু নিশ্চিত ভেবেই হয়তো স্বজনরা আর হাসপাতালে নিয়ে আসেনি।”

মৃতদের পরিবারের লোকজন জানান, সোমবার দুপুরে তিন বোন একসঙ্গে বাড়ির সামনের পুকুরে গোসল করতে যায়। দুপুর গড়িয়ে বিকাল হলেও পরিবারের সদস্যরা তাদের কোনো খোঁজ পায়নি। সন্ধ্যার দিকে বাড়ির সামনের পুকুরে তিন বোনের লাশ ভাসতে দেখতে পেয়ে উদ্ধার করে তারা।

স্বজনরা জানান, এর মধ্যে প্রয়াতদের মধ্যে শুধু মাহফুজা সাঁতার কাটতে জানত এবং অপর দুই বোন সাঁতার জানত না।

কুমিল্লা থেকে কাজী এনামুল হক জানান, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ায় পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে।

কুমিল্লার হোমনা থানার ওসি আবুল কায়েস আকন্দ জানান, সোমবার উপজেলার আছাদপুর ইউনিয়নের খো‌দেদাউপু‌র গ্রা‌মে দিঘীতে ডু‌বে ২ শিশু মারা গেছে।

এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ভুরভুরিয়া গ্রামের ভুরভু‌রিয়া গ্রা‌মে পুকু‌রে ডু‌বে এক শিশুর মৃত্যু হয়। 

মৃতরা হলো খো‌দেদাউপু‌র গ্রা‌মের খন্দকার বাড়ির মো. আমির হোসেনের ছেলে আপতাহি (১৩) ও তার খালাত ভাই সাকিব (১১) ও ভুরভুরিয়া গ্রামের ওমর ফারুকের ছেলে জয়নাল আবেদীন।

আমির হো‌সেন বলেন, “ঢাকা থেকে ঈদের ছুটিতে সাকিব তার মায়ের সঙ্গে খালার বাড়ি বেড়াতে আসে। সোমবার সকালে পাড়ার ছেলেদের সঙ্গে দিঘীতে গোসল করতে যায় আপতাহি ও সাকিব। এক পর্যায়ে তারা পানিতে ডুবে যায়।”

পরে বাড়ির লোকজন খবর পেয়ে তাদের উদ্ধার করে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন বলে জানান আমির।

হোমনার ওসি আবুল কায়েস বলেন, ১৭ মাসের জয়নাল জয়নাল ‌পুকুরে ডুবে যায়। পরে তাকে উদ্ধার করে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সকাল সাড়ে ৭ টার দিকে ‌চি‌কিৎসার্ধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঢাকার সাভার থেকে সেলিম আহমেদ জানান, ঢাকার ধামরাইয়ে বন্যার পানিতে ডুবে তিন বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার সন্ধ্যায় সুয়াপুর ইউনিয়নের কুটিরচর গ্রামে বাড়ির পাশে বন্যার পানিতে শিশুটি ডুবে যায়।

সোহাগ ধামরাইয়ের সুয়াপুর ইউনিয়নের কুটিরচর গ্রামের জহিরুল ইসলামের ছেলে।

সোহাগের স্বজনদের বরাত দিয়ে ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুর রিফফাত আরা বলেন, বিকালে বাড়ির পাশে খেলতে গিয়ে পানিতে পড়ে ডুবে যায় সোহাগ।

“তাকে জীবিত উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।পরে অবস্থার আরও অবনতি হলে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়।”

বাংলাদেশে শিশুমৃত্যুর একটি বড় কারণ পানিতে ডুবে মৃত্যু। আর বন্যা ও দুই ঈদের সময় সব চেয়ে বেশি শিশু পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনা ঘটে বলে এক গবেষণার তথ্য।

শেরপুর থেকে আব্দুর রহিম বাদল জানান, জেলার ঝিনাইগাতীতে নানা বাড়ি বেড়াতে গিয়ে পানিতে ডুবে নাফিজা নামে চার বছর বয়সী এক শিশু মারা গেছে। 

সোমবার দুপুরে উপজেলার নলকুড়া ইউনিয়নের ভালুকা গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

প্রয়াত নাফিজা শ্রীবরদী উপজেলার চৈতাজানি গ্রামের নুরুল ইসলামের মেয়ে।

শিশুটির পরিবারের বরাত দিয়ে ঝিনাইগাতী থানার ওসি আবু বকর ছিদ্দিক জানান, ঈদে বাবা-মার সঙ্গে ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউনিয়নের ভালুকা গ্রামে নানা নুর মোহাম্মদের বাড়ি বেড়াতে যায় শিশু নাফিজা।

“সোমবার দুপুরে অন্য শিশুদের সঙ্গে পুকুরে গোসল করার সময় ডুবে অসুস্থ হয়ে পড়ে নাফিজা। পরে তাকে উদ্ধার করে ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।”

এ ব্যাপারে ঝিনাইগাতী থানায় অপমৃত্যু মামলা হয়েছে।