পাটুরিয়ায় দীর্ঘ জট, শিমুলিয়ায় ঠাসা ভিড়

করোনাভাইরাস মহামারীর মধ্যে ঈদযাত্রার ঢল নেমেছে পথে পথে; মানুষের উপচেপড়া ভিড়, যানজট আর পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া এবং শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথের যাত্রীদের দুর্ভোগ চরমে উঠেছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2020, 07:45 AM
Updated : 31 July 2020, 08:12 AM

ঈদের ছুটি শুরুর প্রথম দিন শুক্রবার মুন্সীগঞ্জের শিমুলিয়া হাজারো যানবাহনকে ফেরি পারাপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে। মানুষের ভিড়ে তিল ধারণের জায়গা নেই ফেরি, লঞ্চ আর স্পিডবোটে। একই চিত্র দেখা গেছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে।

ঢাকার সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যাতায়াতে এ দুটি নৌপথ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ প্রতিনিধির পাঠানো খবর-

মুন্সীগঞ্জ

পদ্মায় প্রবল স্রোতের কারণে সোয়া ৭ ঘণ্টা বন্ধ থাকার পর শুক্রবার সকাল সোয়া ৭টার দিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি পারাপার আবার শুরু হয়। কিন্তু ততক্ষণে ঘাটে জমে যায় বিপুল মানুষের ভিড়।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের এজিএম শফিকুল ইসলাম জানান, এই নৌরুটে ১৭ ফেরির মধ্যে ৮ ফেরি এবং ৮৭ লঞ্চ ও সাড়ে ৪০০ স্পিডবোট চলাচল করছে। কিন্তু যাত্রীদের চাপ বেশি থাকায় আটটি ফেরি দিয়ে ও কুলানো যাচ্ছে না।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ ছিল বলে জানান তিনি।

সরেজমিনে দেখা যায়, শিমুলিয়া ঘাটে যাত্রী ও বাইক নিয়ে মানুষ বেশি পার হচ্ছে ফেরিতে। ছোট গাড়ি তেমন দেখা যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষিণাঞ্চলগামী যাত্রীদের ঢলও বাড়েছে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের পক্ষ থেকে সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলা হলেও তার বালাই ছিল না ঘাটে। মানুষ ফেরিতে গাদাগাদি করে পদ্মা পার হচ্ছে। ভিড়ের মধ্যে হেঁটে চলারও উপায় নেই।

লৌহজং থানার ওসি (তদন্ত) সেলিম রেজা বলেন, “ঘাটে লোকজন ও যানবাহনের জট লেগেছে; কার আগে কে যাবে এই প্রতিযোগিতা থামাতে বেগ পেতে হচ্ছে। কয়েক হাজার মোটর সাইকেলসহ অন্যান্য গাড়ির প্রচুর চাপ রয়েছে।”

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ ও জনগণের সুরক্ষায় কাজ করছে বলে জানান সেলিম।

বিআইডব্লিটিএ’র সহকারী পরিচালক শাহাদাত হোসেন বলেন, “যানজটের কারণে গাড়িগুলো যাত্রীদের ঘাট থেকে অনেক দূরে নামিয়ে দিচ্ছে। প্রচণ্ড গরমে অনেককে পায়ে হেঁটে ঘাটে আসতে হচ্ছে। এদিকে যাত্রীর প্রচণ্ড চাপের কারণে সামাজিক দূরত্বও রক্ষা করা যাচ্ছে না। যাত্রীরাও কোনো নিয়ম মানছেন না।“

মানিকগঞ্জ

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় শুক্রবার ভোর থেকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। ফেরিতে যানবাহন পারাপারে অচলাবস্থার কারণে ঢাকা-আরিচা মহাসড়কেও যানজট।

বাংলাদেশ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের সহকারী উপ-মহাব্যবস্থাপক তানভীর হোসেন জানান, ‍বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত যাত্রী ও যানবাহনের চাপ কম ছিল। তবে রাত ৮টার পর থেকে পাটুরিয়া ঘাট এলাকায় ঈদে ঘরমুখো মানুষ ও যাত্রীবাহী বাসের চাপ বাড়তে থাকে।

নদীতে প্রচণ্ড স্রোতের কারণে ফেরি পারাপারে দ্বিগুণ সময় লাগছে বলে তিনি জানান।

বরঙ্গাইল হাইওয়ে পুলিশের পরিদর্শক বাসুদেব সিনহা বলেন, পাটুরিয়া ঘাটে ফেরিতে যানবাহন পারাপারে সময় বেশি লাগায় ঢাকা-আরিচা মহাসড়কে দীর্ঘ সারিতে আটকা পড়েছে বিভিন্ন যানবাহন।

শুক্রবার বেলা ১১টার নাগাদ ঘাট এলাকা ছাড়িয়ে মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে চরম ভোগান্তিতে পড়েন ঈদে ঘরমুখো হাজারো যাত্রী।

মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপ এবং পশুবাহী ট্রাকের কারণে এই যানজট আরও দীর্ঘ হচ্ছে বলে জানান বাসুদেব।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া-দৌলতদিয়ারুটে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। নদীতে স্রোতের কারণে যাত্রী ও যানবাহন পারাপারে ফেরিগুলোকে প্রায় দ্বিগুণ সময় লাগছে।