শিমুলিয়ায় আরেককটি ঘাট চালু, চলছে বড় ফেরি

মুন্সীগঞ্জের শিমুলিয়ায় ভাঙনের মুখে থাকা একটি ঘাট চালু করে বড় ফেরি দিয়ে গাড়ি পারাপার শুরু হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 01:34 PM
Updated : 29 July 2020, 01:46 PM

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের এজিএম মো. শফিকুল ইসলাম জানান, বিআইডব্লিউটিএর সহযোগিতায় ভাঙনের মুখে থাকা ২ নম্বর ঘাটটি বড় ফেরি চলাচলের উপযোগী করতে পেরেছেন তারা। আগে এই ঘাট দিয়ে শুধু ছোট ফেরি চলাচল করত।

মঙ্গলবার বড় ফেরি চলাচলের উপযোগী ৩ নম্বর ঘাটটি আকস্মিকভাবে পদ্মায় বিলীন হয়ে যায়। এছাড়া ২ ও ৪ নম্বর ঘাট ভাঙনের আশঙ্কায় বন্ধ ছিল। তখন শুধু ১ নম্বর ঘাট দিয়ে ছোট ফেরি চলাচল করছিল।

শফিকুল বলেন, ৩ নম্বর ঘাট বিলীন হয়ে যাওয়ায় বিআইডব্লিউটিএর সহযোগিতায় বিশেষ চেষ্টায় ভাঙনের মুখে থাকা ২ নম্বর ঘাট আংশিক ব্যবহার-উপযোগী করা হয়েছে। এতে যাত্রীদের মধ্যে কিঞ্চিৎ স্বস্তি ফিরেছে।

এদিকে বুধবার শিমুলিয়ায় যাত্রীর বেশি চাপ ছিল না বলে তিনি জানিয়েছেন।

তিনি বলেন, তবে পদ্মার তীব্র স্রোত এখনও ফেরির স্বাভাবিক চলাচল বিঘ্নিত করছে। তাই প্রায় দুই সপ্তাহ ধরে রাতে ফেরি চলাচল বন্ধ থাকছে। বুধবার দিনের বেলা শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে নয়টি ফেরি চলাচল করেছে।

এছাড়া ভাঙন রোধের জন্য বিলীন হয়ে যাওয়া ৩ নম্বর ঘাট এলাকায় বালুভর্তি জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে বলে জানিয়েছেন মুন্সীগঞ্জ বিআইডব্লিউটিএর উপ-সহকারী প্রকৌশলী হারিস আহমেদ পাটোয়ারী।

তিনি বলেন, প্রাথমিকভাবে ১০ হাজার জিও ব্যাগ ফেলা হবে। যতক্ষণ না ভাঙন থামে ততক্ষণ সম্ভাব্য সবকিছু করা হবে। ভাঙন থামলে ৩ নম্বর ঘাটটি আবার স্থাপন করা হবে। তবে ঈদের আগে তা সম্ভব না। আপাতত ২ নম্বর ঘাট দিয়েই বড় ফেরি (রো রো ফেরি) চলাচল করবে।