রংপুরে ৫ ডায়াগনস্টিকে জরিমানা, অবৈধ ব্লাড ব্যাংকে তালা

রংপুর নগরের ডায়াগনস্টিক সেন্টারসহ ছয়টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 01:52 PM
Updated : 28 July 2020, 01:52 PM

মঙ্গলবার দুপুরে রংপুর নগরের ধাপ এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহানের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

জরিমানাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, হেলথএইড ডায়াগনস্টিক সেন্টার, চেক-আপ ডায়াগনস্টিক সেন্টার, গ্রেন্ট এন্ড মাইন্ড ডায়াগনস্টিক সেন্টার, ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার ও স্বাধীন ব্লাড ব্যাংক। এরমধ্যে স্বাধীন ব্লাড ব্যাংক সিলগালা করে বন্ধ করে দেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান বলেন, সিভিল সার্জনের অনুমোদন না নিয়ে অসঙ্গতিপূর্ণভাবে চিকিৎসা প্রদান ও মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা না থাকাসহ বিভিন্ন অভিযোগে ওই ছয় প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এছাড়া বৈধ কাগজপত্র না থাকায় স্বাধীন ব্লাড ব্যাংককে সিলগালা করা হয়েছে।

“জেলা প্রশাসনের আওতায় নিবন্ধনহীন হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে অভিযান শুরু পর থেকে শোনা যাচ্ছে-৭০ শতাংশ হাসপাতাল, ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের নিবন্ধন নেই!”

বিভিন্নভাবে রোগীদের সাথে প্রতারণা ও হয়রানি করে এসব প্রতিষ্ঠান অনিয়নের মধ্য দিয়ে চলে আসছে জানিয়ে তিনি বলেন, “স্বাস্থ্যসেবা খাতের এ বিশৃঙ্খলা রোধে অভিযান অব্যাহত থাকবে।”

রংপুর নগরীর ধাপ এলাকায় পরিচালিত এই ভ্রাম্যমাণ আদালত পপুলার ডায়াগনস্টিক সেন্টারকে এক লাখ, হেলথএইড ডায়াগনস্টিক সেন্টারকে ৩০ হাজার, চেক-আপ ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার, গ্রেন্ট এন্ড মাইন্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৩০ হাজার, ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারকে ৩০ হাজার, স্বাধীন ব্লাড ব্যাংককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এসি উত্তম পাঠক, সিভিল সার্জনের প্রতিনিধি ও পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি অংশ নেন।