শিমুলিয়ায় ফেরিঘাট পদ্মায় বিলীন

দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার শিমুলিয়ায় ৩ নম্বর ফেরিঘাট পদ্মায় বিলীন হয়ে গেছে। আরও দুটি ঘাট ভাঙনের আশঙ্কায় বন্ধ থাকায় এখন মাত্র একটি ঘাট দিয়ে ফেরি চলছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 11:02 AM
Updated : 28 July 2020, 11:03 AM
বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের এজিএম শফিকুল ইসলাম জানান, মঙ্গলবার দুপুরে আকস্মিক ভাঙনে ঘাটটি বিলীন হয়ে যায়। ঘাট এলাকার দোকান, পাশের একটি মসজিদ, বিআইডব্লিউটিসির কিছু স্থাপনা, পন্টুনসহ বড় একটা এলাকা পদ্মায় বিলীন হয়ে গেছে।
তিনি বলেন, ভাঙনের আকস্মিকতা এতটাই বেশি ছিল যে লোকজন জিনিসপত্রও সরিয়ে নিতে পারেনি। ঈদের আগে গুরুত্বপূর্ণ এই রুটে ঘরমুখো মানুষ এতে চরম বিড়ম্বনায় পড়েছে। এখন  ১ নম্বর ঘাট দিয়ে সীমিত পরিসরে ফেরি চলাচল সচল রাখা হয়েছে। এই ঘাট দিয়ে শুধু ছোট ফেরিগুলো চলাচল করতে পারে।
সচল ঘাট দিয়ে পাঁচটি ফেরি চলাচল করছে জানিয়ে তিনি বলেন, এ ঘাটে একটির বেশি ফেরি ভিড়তে পারে না। তাই লোড-আনলোড হতে দ্বিগুণ সময় লাগে। এদিকে পদ্মার তীব্র স্রোতে ফেরি চলাচলেও দ্বিগুণ সময় লাগছে। এছাড়া ২ ও ৪ নম্বর ঘাট দুটি ভাঙনের আশঙ্কায় রয়েছে। তাই ওই দুটি ঘাটও বন্ধ রয়েছে।
এখন একমাত্র সচল থাকা ১ নম্বর ঘাট দিয়ে শুধু জরুরি গাড়ি পার করা হচ্ছে বলে তিনি জানান।

এদিকে ঈদে ঘরমুখো যাত্রীর ভিড় বেড়েছে।  ঘাটে এখন কয়েকশ যান পার হওয়ার অপেক্ষায় রয়েছে। যাত্রীদের বিকল্প পথে যাওয়ার অনুরোধ করেছেন বিআইডব্লিউটিসির এই কর্মকর্তা।