ফেনীতে মাতৃদুগ্ধ ভাতা গ্রহীতাদের থেকে অর্থ আদায়, কাউন্সিলর আটক

ফেনীতে মাতৃদুগ্ধ ভাতা কর্মসূচির কার্ড দেওয়ার নামে অসহায়দের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগে এক পৌর কাউন্সিলরকে আটক করেছে র‌্যাব।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 01:51 PM
Updated : 24 July 2020, 01:51 PM

শুক্রবার বিকালে শহরের পূর্ব মধুপুরে অভিযান চালিয়ে আদায় করা ৪৮ হাজার টাকাসহ তাকে আটক করা হয়।

আটক আবু ইউছুফ বাদল (৫৭) ফেনী পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর।

‘ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচি বা মাতৃদুগ্ধ ভাতা কার্ড দেওয়ার প্রলোভন দেখান তিনি।

র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি অধিনায়ক সহকারী পরিচালক মো. নুরুজ্জামান জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে ‘ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচির কার্ড দেওয়ার প্রলোভন দেখিয়ে দরিদ্র লোকজনের কাছ থেকে উৎকোচ আদায় করেছে পৌর কাউন্সিলর আবু ইউছুফ বাদল। শুক্রবার বিকালে পূর্ব মধুপুর এলাকায় কাউন্সিলরের বাড়িতে অভিযান চালিয়ে ওই উৎকোচের ৪৮ হাজার ২০০ টাকাসহ তাকে আটক করা হয়।

“এ সময় দরিদ্রদের মাঝে বিতরণের জন্য ভাতার কার্ড জব্দ করা হয়।”

বাল্যবিয়ে ও যৌতুকের জন্য নির্যাতন রোধ এবং দরিদ্র মা ও শিশুর স্বাস্থ্য-পুষ্টির উন্নয়নের লক্ষ্যে কর্মজীবী মায়েদের এ কর্মসূচিতে গর্ভধারণকাল থেকে মাসে তিন হাজার টাকা করে ২৪ মাস পর্যন্ত এ ভাতা দেওয়া হয়ে থাকে জনপ্রতিনিধিরা জানান।

ফেনীতে এ কর্মসূচির সুবিধাভোগী সানজিদা আক্তার জানান, দুগ্ধ ভাতার কার্ড দেওয়ার কথা বলে কমিশনার তার কাছ থেকে তিন হাজার টাকা নিয়েছেন।

অপর সুবিধাভোগী শান্তা মনি বলেন, “কাউন্সিলর কার্ড দেওয়ার কথা বলে কিছুদিন আগে আমার কাছ থেকে এক হাজার টাকা নিয়েছে। আজ আবার দুই হাজার টাকা নিয়েছে।”

র‌্যাবের কর্মকর্তা জানান,  আটককৃত পৌর কাউন্সিলর আবু ইউছুফ বাদল তাদের জানিয়েছেন, অসুস্থ থাকায় ব্যক্তিগত কারণে সুবিধাভোগীদের থেকে এই অতিরিক্ত অর্থ নিয়েছেন তিনি।

তবে এভাবে টাকা আদায় করা উচিত হয়নি বলেও স্বীকার করেছেন বলেও বলছে র‌্যাব।

ফেনী পৌরসভার প্যানেল মেয়র আশ্রাফুল আলম গিটার বলেন, মাতৃদুগ্ধ ভাতা কার্ড দেওয়ার কথা বলে পৌর কাউন্সিলর দরিদ্র লোকজনের কাছ থেকে অর্থ আত্মসাতের অভিযোগে র‌্যাব আটক করেছে বলে জানতে পেরেছি।

“এসব কার্ড বিতরণের জন্য কোনো অর্থ আদায় করার নিয়ম নেই। সুবিধাভোগীরা এসব কার্ড বিনামূল্যে পাবে।

“র‌্যাব যেহেতু কাউান্সলরকে আটক করেছে। সেহেতু তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে আইনশৃঙ্খলা বাহিনী। এক্ষেত্রে পৌরসভার কোনো করণীয় নেই।”

র‌্যাবের কর্মকর্তা নুরুজ্জামান জানিয়েছে, এ ঘটনায় মামলার প্রস্তুতির পাশাপাশি জব্দকৃত টাকাসহ আটক কাউন্সিলরকে ফেনী মডেল থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।