‘পাটকল বন্ধ করা মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা’

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধে সরকারের সাম্প্রতিক সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন নওগাঁর বাম জোট নেতারা।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 02:48 PM
Updated : 20 July 2020, 02:48 PM

রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার নওগাঁয় এক মানববন্ধনে তারা বক্তব্য রাখেন।

সম্প্রতি সরকার রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর প্রায় ২৫ হাজার শ্রমিক-কর্মচারীকে স্বেচ্ছা অবসরে (গোল্ডেন হ্যান্ডশেক) পাঠানোর সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে এই পাটকলগুলো সরকারি-বেসরকারি অংশীদারিত্বে চালু করা হলে সেখানে এই শ্রমিকদের চাকরি করার সুযোগ থাকবে বলেও সরকারের পক্ষে বলা হয়েছে।  

জোটের নওগাঁ জেলা সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সভাপতি মহসীন রেজা বলেন, মুক্তিযুদ্ধের পর দেশের প্রধান শিল্প পাটকলগুলো রাষ্ট্রীয়করণ করা ছিল চুয়ান্নের যুক্তফ্রন্টের ২১ দফা ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছাত্রসমাজের ১১ দফার অন্যতম অঙ্গীকারের বাস্তবায়ন।

“১৯৯২ সালে আদমজী পাটকল বন্ধ করেছিল বিএনপি-জামাত জোট সরকার। আর এবার আওয়ামী লীগ সরকার দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিল।”

এই সিদ্ধান্তকে গণবিরোধী উল্লেখ করে তিনি একে মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ বলে মন্তব্য করেন।

তিনি বলেন, করোনাভাইরাসের আঘাতে মানুষ যখন বিপর্যন্ত, তখন ‘গণবিরোধী’ সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করেছে। এর ফলে শুধু ২৫ হাজার শ্রমিকই নয়, পাটচাষিসহ পাটশিল্পের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

বেলা সাড়ে ১১টায় শহরের ব্রিজের মোড়ে পাট ও পাট শিল্প রক্ষার্থে এবং রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধে সরকারের গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।  

জেলা সিপিবির সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন বাসদের নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল, প্রদ্যুৎ ফৌজদার, সিপিবি নেতা আলীমুর রেজা রানা, আদিবাসী নেত্রী রেবেকা সরেন, বাসদ নেতা শমসের আলী মোল্লা, শ্রমিক নেতা মুনসুর রহমান, যুবনেতা মমিনুল ইসলাম স্বপন, ছাত্রনেতা শামীম আহসান প্রমুখ।