কুড়িগ্রামের দুর্গম চরে ত্রাণ বিতরণ

কুড়িগ্রামে ব্রহ্মপূত্র নদের মাঝে কয়েকটি চর নিয়ে গঠিত সাহেবের আলগা ইউনিয়নে বানভাসিদের মাঝে ত্রাণ বিতরণ করেছে প্রশাসন।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2020, 02:08 PM
Updated : 19 July 2020, 02:08 PM

রোববার দুর্গম এ ইউনিয়নের চর গ্রাম সুখেরবাতি, গেন্দার আলগা ও মেকুর আলগায় ছয় শতাধিক মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে এসব ত্রাণ বিতরণ করেন ডিসি রেজাউল করিম ও এসপি মহিবুল ইসলাম খান।

ত্রাণের প্রতিটি প্যাকেটে ছিল চাল ১০ কেজি, চিড়া ২ কেজি,ডাল ১ কেজি, নুডুলস ১ প্যাকেট, চিনি ১ কেজি, লবণ ১ কেজি ও তেল ১ লিটার। এছাড়া ইউনিসেফের সহায়তায় শিশুদের জন্য বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়।

ইউপির চেয়ারম্যান সিদ্দিক আলী মন্ডল জানান, গত এক মাস ধরে এ ইউনিয়নের প্রায় সাড়ে আট হাজার পরিবারের মধ্যে ছয় হাজার চারশ পরিবারের প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছে।

“বাড়িতে পানি, ক্ষেত-খামার পানিতে তলিয়ে আছে। হাতে কাজ নেই। নেই টাকা। ক্রয় ক্ষমতা হারিয়ে ফেলা মানুষগুলো খাদ্য, বিশুদ্ধ পানি, চিকিৎসা সংকটসহ বহু সমস্যায় জরজরিত।”

চাহিদার তুলনায় বরাদ্দ কম হওয়ায় দরিদ্র মানুষগুলো চরম সংকটে রয়েছে বলে জানান তিনি।

তার ভাষ্য, একটি চর গ্রাম থেকে আর একটি চর গ্রামের দূরন্ত ৫ থেকে ১০ কিলোমিটার হওয়ায়  প্রায় ১০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এ চর ইউনিয়ন নৌকায় করে ঘুরতে সময় লাগে কমপক্ষে দুইদিন।

দুর্গম এ চরাঞ্চলের মানুষের চরম দুর্ভোগের কথা স্বীকার করে ডিসি রেজাউল করিম জানান, সরকার আন্তরিকতার সাথে বানভাসি মানুষদের দুর্ভোগ লাঘবে সব ধরনের দিক নির্দেশনা দিয়েছে।

“আমরা মাঠ প্রশাসনের কর্মী হিসাবে তা বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করছি। আজকে বেশ কিছু মানুষের হাতে ত্রাণ দেয়া হল। চাহিদা মোতাবেক আরো ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে।”