ফরিদপুর শহর রক্ষা বাঁধ ভেঙে ৫ গ্রামে পানি

ফরিদপুর শহর রক্ষা বাঁধ ভেঙে পাঁচ গ্রামে পানি ঢুকেছে; অনেককে বাড়িঘর ছেড়ে আশ্রয় নিতে হয়েছে বেড়িবাঁধে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2020, 10:47 AM
Updated : 19 July 2020, 10:47 AM

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, শহর প্রতিরক্ষা বাঁধের আলিয়াবাদ পয়েন্টে রোববার সকাল ৭টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

প্রায় ১০০ ফুট বাঁধ ধসে গেছে জানিয়ে তিনি বলেন, খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বাঁধ মেরামতের উপায় খোঁজা হচ্ছে।

প্রকৌশলী বলেন, বর্তমানে পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে বিপৎসীমার ১০৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অতিরিক্ত পানিতে প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। একই কারণে তীব্র ভাঙন দেখা দিয়েছে মধুমতী নদীর তীরে আলফাডাঙ্গা ও মধুখালী উপজেলার কয়েকটি ইউনিয়নে।

আলীয়াবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আখতারুজ্জামান জানান, হঠাৎ করে শহররক্ষা বাঁধটি ভেঙে যায়। এতে বাঁধের পাশের পাঁচটি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। অনেকেই প্রয়োজনীয় মালপত্র নিয়ে বাড়ি ছেড়ে রাস্থায় উঠেছে।

এদিকে ফাটল দেখা দেওয়ায় ফরিদপুর-চরভদ্রাসন সড়কে যান চলাচল সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। এই সড়কের বেশ কয়েকটি জায়গা পদ্মার পানিতে নিমজ্জিত রয়েছে। ফাটলের জায়গায় জিও ব্যাগ ফেলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

বন্যা পরিস্থিতি সম্পর্কে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, এখন পর্যন্ত জেলার ৩০টি ইউনিয়নে ২২ হাজার পরিবার পানিবন্দি হয়ে রয়েছে। বন্যাকবলিত সবার জন্য সরকারি খাদ্যসহায়তা দেওয়া হচ্ছে। আর বাঁধ ও সড়ক মেরামতসহ যান চলাচলের উপযোগী করার চেষ্টা চলছে।