করোনাভাইরাসে আক্রান্ত রাবির আরেক অধ্যাপকের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. জয়নুল আবেদীন মারা গেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2020, 04:27 PM
Updated : 15 July 2020, 04:27 PM

বুধবার সকাল ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক মারা গেলেন। এছাড়া আরো দুই শিক্ষক বার্ধক্যজনিত কারণসহ অন্যান্য কারণে মারা যান। ফলে জুলাই মাসে এ বিশ্ববিদ্যালয়ের চারজন অধ্যাপকের মৃত্যু হল।

ড. জয়নুলের মৃত্যুর খবর নিশ্চিত করে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) পরিচালক অধ্যাপক জাকির হোসেন বলেন, “অধ্যাপক জয়নুল আবেদীন কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে অবসর গ্রহণ করেন। এরপর থেকে তিনি ঢাকার মিরপুরে তার ছেলের বাড়িতে ছিলেন। কয়েকদিন আগে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

অধ্যাপক জাকির হোসেন আরও বলেন, “করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। দুপুরে সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানীর রায়ের বাজার কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।”

ড. জয়নুলের স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানান তিনি।

কর্মজীবনে অধ্যাপক জয়নুল আবেদীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের পরিচালকের দায়িত্ব পালন করেন। শিক্ষকতার আগে তিনি বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং কুমিল্লার বার্ডে কর্মরত ছিলেন। তার বিভিন্ন গবেষণা দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশ হয়েছে। এছাড়াও গবেষণাধর্মী তার বেশ কয়েকটি গ্রন্থ রয়েছে।

এর আগে গত ২ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান এ বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের ইমিরেটাস অধ্যাপক ড. ফখরুল ইসলাম।

এছাড়া, ১০ জুলাই সকালে রাজশাহী নগরীতে এ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য তার বাড়িতে মারা যান। পরের রাতেই ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস অধ্যাপক এ বি এম হোসেন মারা যান।